মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

লিভার ভালো রাখতে ছাড়তে হবে যেসব অভ্যাস

লিভার ভালো রাখতে ছাড়তে হবে যেসব অভ্যাস

সংগৃহীত

শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে অন্যতম ‘লিভার’। হজমশক্তি কাজ করা থেকে শুরু করে রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা পর্যন্ত শরীরের সব গুরুত্বপূর্ণ কাজ সঠিকভাবে করতে সাহায্য করে লিভার।

শরীর সুস্থ থাকার জন্য, লিভারকে সুস্থ রাখা খুবই জরুরি। লিভার সঠিকভাবে কাজ করলে তবেই শরীরে উপস্থিত বর্জ্য পদার্থ সঠিকভাবে নির্মূল হবে এবং রক্ত বিশুদ্ধ থাকবে। তবে বর্তমান যুগে লিভার সংক্রান্ত রোগের সমস্যা দ্রুত বাড়ছে। লিভার সংক্রান্ত রোগের কারণে পরিপাকতন্ত্র ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি শরীরে অনেক নেতিবাচক পরিবর্তন ঘটতে পারে।

লিভার সংক্রান্ত রোগের সমস্যা বৃদ্ধি পাওয়ার বিষয়ে মানুষকে সচেতন করতে এবং লিভারকে সুস্থ রাখার বিষয়ে মানুষকে শিক্ষিত করার লক্ষ্যে প্রতি বছর ১৯ এপ্রিল পালিত হয় ‘বিশ্ব লিভার দিবস’। তার আগেই দিবসটির তাৎপর্য জানা উচিত।

চিকিৎসকদের মতে, লিভারের রোগের প্রধান কারণ হল অ্যালকোহল। মদ পান করলে শরীর এটিকে শরীর থেকে বের করার চেষ্টা করে। এই প্রক্রিয়া চলাকালীন, শরীরে এমন পদার্থ তৈরি হয়, যা অ্যালকোহলের চেয়েও বেশি ক্ষতিকারক। এই পদার্থগুলো লিভার কোষের ক্ষতি করে এবং লিভার সংক্রান্ত রোগের কারণ হয়ে ওঠে। বিশেষজ্ঞদের মতে, লিভার সংক্রান্ত রোগের কারণে ৫ জনের মধ্যে ৪ জনের মৃত্যুর কারণ হল অ্যালকোহল।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, লিভার খুবই নমনীয় একটি অঙ্গ, তবে লিভার নতুন কোষ তৈরি করতে সক্ষম। কিন্তু অতিরিক্ত অ্যালকোহল পান নতুন কোষ তৈরির ক্ষমতাকে প্রভাবিত করে। এর ফলে লিভারের মারাত্মক ক্ষতি হতে পারে।

গবেষণায় জানা গেছে, বর্তমানে তরুণদের মধ্যেও লিভারে চর্বি তৈরির সমস্যা দেখা যাচ্ছে। তবে অ্যালকোহল পান না‌ করলেও এর ঝুঁকি রয়েছে, কিন্তু অতিরিক্ত অ্যালকোহল পান এই সমস্যার প্রধান কারণ।

বিশেষজ্ঞদের মতে, অ্যালকোহল পান করা বন্ধ করলে লিভার সংক্রান্ত অনেক ধরনের রোগ প্রতিরোধ করা সম্ভব। এছাড়া লিভারকে সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস এবং সবুজ শাকসবজি ও ফলমূল খাওয়া খুবই জরুরি।

সূত্র: ডেইলি বাংলাদেশ