সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় ব্রাহ্মী শাক

মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় ব্রাহ্মী শাক

সংগৃহীত

আমাদের আশপাশে থাকা প্রায় সব শাক-সবজিতেই রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই তালিকায় ‘ব্রাহ্মী’র স্থান যথেষ্ট উপরের দিকেই রয়েছে। এই শাক খুবই উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের খনি। আর এইসব উপাদান কিন্তু একাধিক রোগের ফাঁদ থেকে আমাদের রক্ষা করতে পারে।

ব্রাহ্মী, ব্রাহ্মীশাক, আধাবিরানি, ধুপকামিনি ( waterhyssop) এটি একটি ছোট উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Bacopa monnieri। এটি হচ্ছে প্লান্টাগিনাসি পরিবারের একটি উদ্ভিদ। এটি ছোট গাছ, কাণ্ড এবং পাতা রসালো হয়। এর ফুল বেগুনি সাদাটে। এটা স্মৃতিশক্তি বাড়ানোর জন্য খাওয়ানো হয়। ভেষজ গুণাগুণ সম্পন্ন এই গাছ বাংলাদেশের সর্বত্র পাওয়া যায়।

উপকারিতা:

১. ব্রাহ্মী শাকে উপস্থিত শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ দেহে আলসার সৃষ্টিকারী এইচ.পাইলোরি ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে এ ধরনের পেটের রোগ মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা একেবারে কমে যায়।

২. ব্রাহ্মী শাকে উপস্থিত থাকা একাধিক উপকারী উপাদান শরীরে প্রবেশ করা মাত্র বেশ কিছু নিউরোট্রান্সমিটারের কর্মক্ষমতা বাড়তে শুরু করে। ফলে এপিলেপসির মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

৩. একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত ব্রাহ্মী শাক খেলে মস্তিষ্কে স্ট্রেস এবং অ্যাংজাইটির জন্ম দেওয়া কর্টিজল হরমোনের ক্ষরণ কমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই মানসিক চাপ যেমন কমে, তেমনি মনের হারিয়ে যাওয়া আনন্দও ফিরে আসে।

৪. ব্রাহ্মী শাক শরীর থেকে নানাবিধ ক্ষতিকর উপাদানের বার করে দিয়ে একদিকে যেমন ক্যান্সার সেলের জন্ম আটকায়, তেমনি সার্বিকভাবে শরীরের কর্মক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা নেয়।
৫. ব্রাহ্মী শাকে উপস্থিত ব্যাকোসাইড নামক এক ধরনের বায়ো-কেমিকাল ব্রেন টিস্যুর ক্ষত সারিয়ে তাদের ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। 

৬. এই শাকটি রক্তচাপকে স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ব্লাড প্রেসার হঠাত্‍ বেড়ে যাওয়ার কারণে যাতে কোনও ধরনের ক্ষতি না হয়, সেদিকেও খেয়াল রাখে।

৭. গবেষণায় দেখা গেছে, ব্রাহ্মী শাকে উপস্থিত বেশ কিছু কার্যকরী উপাদান শরীরে প্রবেশ করা মাত্র ব্রেনের হিপোকম্পাস অংশটির ক্ষমতা বাড়তে শুরু করে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই