বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চা বার বার ফুটিয়ে খেলেই বিপদ

চা বার বার ফুটিয়ে খেলেই বিপদ

চা এমন একটি পানীয় যা মুহূর্তেই আপনাকে চাঙা করে দেবে। এমন অনেকেই আছেন যারা ঘুম থেকে উঠেই এক কাপ গরম চা পান করেন। এতে তাদের সকাল শুরু হয় দারুণভাবে। কেউ কেউ আবার সকালের নাস্তার পর চা খান। কর্মব্যস্ততার মাঝে ক্লান্তি দূর করতেও এক কাপ চায়ের জুড়ি নেই। অনেকে আবার ঘন ঘন চা খেতে বেশ পছন্দ করেন। এজন্য এক বার চা বানিয়ে রেখে দেন আর বার বার সেই চা ফুটিয়ে খান।

অনেক চায়ের দোকানেও অনেক সময় একাধিক বার ফুটিয়ে রাখা চা-ই পরিবেশন করা হয়। এতে চায়ের স্বাদ, গন্ধ এবং পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞের মতে, চা বার বার ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে বার বার চা ফুটিয়ে খাওয়ার নানা ক্ষতিকর দিকের কথা বলা হয়েছে। যেমন-

>> বেশি সময়ে ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দুটিই নষ্ট হয়ে যায়। চায়ের স্বাদ তেঁতো হয়ে যায়। এটি শরীরের পক্ষেও ভালো নয়। বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে।

>> চায়ের পাতায় এক ধরনের ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস। বারবার গরম করলে সংখ্যায় এগুলো বৃদ্ধি পায়। অতিরিক্ত ব্যাকটেরিয়াযুক্ত চা খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

>> চায়ের মধ্যে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন থাকে। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে দেয়। এতে হজমশক্তির উপর প্রভাব ফেলে। ফলে ডায়রিয়া, পেটের সমস্যাও হতে পারে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর