বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নিমের রস পানে পুরুষের হতে পারে মারাত্মক সমস্যা

নিমের রস পানে পুরুষের হতে পারে মারাত্মক সমস্যা

নিম পাতা ও এর রসের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই জানেন। শরীরের বিভিন্ন রোগের সেরা দাওয়াই নিমের রস। সেই সঙ্গে ত্বক ও চুলের যত্নে এর জুড়ি মেলা ভার।   

আয়ুর্বেদ চিকিৎসায় নিমের ব্যবহার হয়ে আসছে পাঁচ হাজার বছর আগে থাকেই। নিম গাছের ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম একটি বহুবর্ষজীবী ও চিরহরিৎ বৃক্ষ। তবে অতিরিক্ত নিমের রস পানে হতে পারে মারাত্মক ক্ষতি। বিশেষ করে পুরুষের জন্য। তাই অতিরিক্ত নিমের রস পান করা থেকে বিরত থাকুন। আপনার সমস্যার কথা বিবেচনা করে যতটুকু প্রয়োজন ততটুকু বা ততদিন পর্যন্ত পান করুন।  

জেনে নিন কী কী সমস্যা দেখা দিতে পারে-  

> যাদের ডায়াবেটিস আছজে তাদের জন্য নিমের রস খুবই উপকারী বটে! তবে অতিরিক্ত পান করলে সমস্যা দেখে দিতে পারে। শরীরে সুগার একেবারে কমে গিয়ে হতে পারে মারাত্মক কিছু।

> বন্ধ্যাত্ব দেখা দিতে পারে পুরুষদের। 

তাই তো নিজেই ডাক্তার হয়ে উঠবেন না। যে কোনো ওষুধ বা ঘরোয়া টোটকা ব্যবহারের আগে অবশ্যই চিকিতসকের পরামর্শ নিন। এখান-সেখান থেকে কিছু শুনে নিজেই নিজের চিকিৎসা শুরু করে দেয় একদমই উচিত নয়। এতে হিতের বিপরীত হতে সময় লাগবে না। চিকিৎসকের দেয়া ওষুধের মতোই ঘরোয়া টোটকা প্রয়োগেরও নির্দিষ্ট মাত্রা থাকে। আন্দাজে কম বা বেশি মাত্রা গ্রহণ করলে তা শরীরের জন্য অনেক ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই নিজেই নিজের উপর চিকিৎসা না করা ভালো।  

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: