শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষামন্ত্রী

সংবিধান অনুযায়ী স্কুলের ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার

সংবিধান অনুযায়ী স্কুলের ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার

সংগৃহীত

সংবিধান অনুযায়ী দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সোমবার রাতে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী বিদ্যালয়গুলোর ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার। কয়দিন ছুটি থাকবে বা থাকবে না, এটা বিশেষায়িত বিষয়। এটা উচ্চ আদালতের এখতিয়ার নয়। অ্যাটর্নি জেনারেলকে আমাদের আইনি অবস্থানের কথা জানিয়েছি। এটা আমরা সর্বোচ্চ আদালতে আগামীকাল উপস্থাপন করবো।

রমজানে দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখতে শিক্ষা মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছিল, তা স্থগিত করেন উচ্চ আদালত। হাইকোর্টের আদেশের পর তা স্থগিতের জন্য আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। তবে আপিল বিভাগ হাইকোর্টের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল রেখেছেন।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজার দিনে স্কুল বন্ধ নাকি খোলা থাকবে এমন প্রশ্নের জবাবে মহিবুল হাসান চৌধুরী বলেছেন, আমরা যে সিদ্ধান্তটা দিয়েছি, তার বিরুদ্ধে রায়ের কোনো কপি আমাদের কাছে আসেনি। এজন্য আমরা কোনো মন্তব্য করবো না।

তিনি বলেন, আমাদের অবস্থান পরিষ্কার যে, এটা নির্বাহী এখতিয়ার, এখানে আইনি হস্তক্ষেপ করার অধিকার আদালতের আছে কি না, সেটা দেখার বিষয়। আমাদের অবস্থান হচ্ছে এটা নির্বাহী এখতিয়ার, এটা আদালতের এখতিয়ার নয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ