শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

রাবিতে গবেষণা পত্রিকা অনলাইনকরণ

রাবিতে গবেষণা পত্রিকা অনলাইনকরণ

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জীববিজ্ঞান অনুষদের গবেষণা পত্রিকা ‘জার্নাল অফ লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স’র অনলাইকরণ উদ্বোধন হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, জার্নালটির প্রধান সম্পাদক জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম, জার্নালের ওয়েবসাইট ডিজাইন ও কারিগরি নির্দেশক জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক মো. আবু রেজাসহ অন্যান্য অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

জার্নালটি অনলাইনকরণ উদ্বোধন করে উপাচার্য তার মন্তব্যে এই জার্নাল অনলাইনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে এর কার্যক্রম প্রসারিত হলো বলে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, এর মাধ্যমে প্রকাশিত গবেষণাকর্ম দেশবিদেশের গবেষকদের দৃষ্টি আকর্ষণ করবে যা তাদের পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা  এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, এ জার্নালে জীববিজ্ঞান ও ভূবিজ্ঞানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ের মৌলিক গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশিত হয়ে থাকে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: