মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

তুরস্কে চলছে রান-অফ নির্বাচন

তুরস্কে চলছে রান-অফ নির্বাচন

তুরস্কে চলছে নির্বাচনী পরিবেশ। আজ তুরস্কে অনুষ্ঠিত হচ্ছে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে জানা যাবে কে হবে তুরস্কের আগামী প্রেসিডেন্ট। আজ অনুষ্ঠিত হবে তুরস্কে ঐতিহাসিক প্রেসিডেন্ট নির্বাচন। গত ১৪ মে দেশটিতে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন হয়েছিল।

কিন্তু প্রধান দুই প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এবং প্রধান বিরোধী দলীয় নেতা কামাল কিলিচদারোগলুর কেউই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় আজ দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। 

তুরস্কের স্থানীয় সময় সকাল আটটায় (বাংলাদেশ সময় সকাল ১১টা) ভোটগ্রহণ শুরু হবে। দুই দশকের বেশি সময় যাবত তুরস্ক শাসন করা এরদোগান প্রথমবারের মতো রান অফ ভোটের মুখোমুখি হচ্ছেন।

তুরস্কের ভোটারদের অনেকে মনে করছেন, দ্বিতীয় দফায় বিজয়ী হবেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এর মধ্য দিয়ে তার ২০ বছরের শাসনকাল আরো ৫ বছর বৃদ্ধির সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, প্রথম দফার ভোটে এরদোগান পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পান প্রায় ৪৫ শতাংশ ভোট। এর আগে ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে প্রথম রাউন্ডেই জিতেছিলেন এরদোগান। ১৪ মে’র ভোটের দৌড়ে জনমত জরিপগুলো কিলিচদারোগলুকে এগিয়ে রেখেছিল। কিন্তু এরদোয়ান প্রত্যাশার চেয়ে ভালো করেছেন এবং এখন জয়ের জন্য গতি পেয়েছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ