সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

তালেবানকে এখনই স্বীকৃতি দিচ্ছে না ভারত

তালেবানকে এখনই স্বীকৃতি দিচ্ছে না ভারত

তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার পরে সেদেশ থেকে কার্যত বিচ্ছিন্ন ছিল ভারত। ঠিক সাড়ে ৯ মাস পর বৃহস্পতিবার কাবুলে পা রাখেন ভারতীয় কূটনৈতিক কর্মকর্তারা। তবে এখনই আফগান সরকারকে স্বীকৃতি দেওয়া বা দ্বিপাক্ষিক সম্পর্কের পুনর্জাগরণ করা না হলেও অন্তত সম্পর্কের দ্বার উন্মোচন হলো বলেই মনে করছে কূটনৈতিক মহল। খবর আনন্দবাজার পত্রিকার।

আফগানিস্তানবাসীর হাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছানো এবং সেখানকার বিভিন্ন ভারতীয় প্রকল্পের দেখভাল করতেই ভারতীয় কর্মকর্তাদের এই সফর বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। অন্যদিকে, তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র তথা আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব সংবাদ সংস্হাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ভারতের সঙ্গে সর্বস্তরে সম্পর্ক তৈরি করতে আফগানিস্তানের নতুন সরকার প্রস্ত্তত। ভারতের জন্য আফগান সরকারের দরজা খোলা রয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরানবিষয়ক যুগ্মসচিব জে পি সিংহের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল বৃহস্পতিবার কাবুলে পৌঁছে দেখা করে তালেবান পররাষ্ট্রমন্ত্রী ওয়াকিল আহমেদ মুত্তাওয়াকিলসহ কয়েক জন প্রতিনিধির সঙ্গে। দুই পক্ষের আলোচনা শেষে সেদেশের ভারতীয় প্রকল্পগুলো ঘুরে দেখেন তারা। ভারতের অর্থ এবং উদ্যোগে নতুন করে তৈরি হওয়া হাবিবিয়া হাইস্কুলে গিয়ে ছাত্র, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে কথা বলেন। আফগানিস্তানে ভারতীয় সাহায্যের বিষয়টিও খতিয়ে দেখা হয়। সেখানে এখন পর্যন্ত ২০ হাজার টন গম, ১৩ টন ওষুধ, কোভিডের ৫ লাখ ডোজ টিকা এবং শীতবস্ত্র পাঠিয়েছে ভারত সরকার। এই পণ্য কাবুলে ইন্দিরা গান্ধী চিলড্রেন হসপিটাল, জাতিসংঘের বিভিন্ন কর্মরত শাখা, বিশ্ব স্বাস্হ্য সংস্হা এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের হাতে পৌঁছানো হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ