সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সুইফট এড়িয়ে ‘মির’ সিস্টেমে লেনদেন করবে ইরান-রাশিয়া

সুইফট এড়িয়ে ‘মির’ সিস্টেমে লেনদেন করবে ইরান-রাশিয়া

ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করার কারণে বিশ্বের অন্যতম পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়াকে বাদ দিয়েছে পশ্চিমা দেশগুলো। এই পরিস্থিতিতে মার্কিন নিয়ন্ত্রিত এই অর্থব্যবস্থা বাদ দিয়ে রুশ সিস্টেম ‘মির’ ব্যবহারের পরিকল্পনা নিয়েছে ইরান ও রাশিয়া।

বিষয়টি নিয়ে ইতোমধ্যেই উভয় দেশ আলোচনা শুরু করেছে। রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘বিষয়টি এজেন্ডায় রয়েছে এবং এ নিয়ে রাশিয়ার মিত্রদের সঙ্গে আমরা আলোচনা করছি।’

২০১৭ সালের ১ মে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক দেশটির একটি আইনের আওতায় এই মির (এমআইআর) সিস্টেম চালুর বিষয়টি অনুমোদন করে। এর মাধ্যমে সুইফট সিস্টেমের মতো অর্থ লেনদেন করা যায়। এটি সম্পূর্ণভাবে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের মালিকানাধীন একটি ব্যবস্থা এবং রাশিয়ান ন্যাশনাল কার্ড পেমেন্ট সিস্টেম এই ব্যবস্থা পরিচালনা করে।

রাশিয়ার নাগরিকদের অর্ধেকেরও বেশি এই মির ব্যাংক কার্ড ব্যবহার করেন এবং রাশিয়ার অর্থনৈতিক লেনদেনের শতকরা ২৫ ভাগের বেশি এই ব্যবস্থার আওতায় পরিচালিত হয়।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে কাজেম জালালি আরও বলেছেন, রাশিয়া ও ইরান সুইফট সিস্টেম বাদ দিয়ে ঐক্যবদ্ধভাবে আলাদা একটি ফাইনান্সিয়াল মেসেজিং সিস্টেম চালু করার চিন্তা করছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

সর্বাত্মক হামলা শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর ওপর দফায় দফায় হাজারও নিষেধাজ্ঞা আরোপ করে। এর অংশ হিসেবে তারা রাশিয়াকে সুইফট সিস্টেম থেকে বাদ দেয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ