মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ভুয়া অনলাইন নিউজ পোর্টালগুলোর বিরুদ্ধে কঠোর হচ্ছে পুলিশ

ভুয়া অনলাইন নিউজ পোর্টালগুলোর বিরুদ্ধে কঠোর হচ্ছে পুলিশ

সরকার বিরোধী প্রপাগান্ডা ও ফেক নিউজ ঠেকাতে ‘নামসর্বস্ব’ অনলাইন নিউজ পোর্টালগুলোর বিরুদ্ধে কঠোর হচ্ছে পুলিশ। এরই মধ্যে ঢাকা মেট্টোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের পক্ষ থেকে এসব অনলাইন নিউজ পোর্টালের তালিকা করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ থেকে প্রকাশিত সব অনলাইন নিউজ পোর্টালের তালিকা ওয়েবসাইটে প্রকাশ এবং আইনশৃঙ্খলা বাহিনীকে তালিকা দেয়ার অনুরোধ জানিয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, দেশে ‘নামসর্বস্ব’ কয়েক’শো অনলাইন নিউজ পোর্টাল রয়েছে। যারা রাষ্ট্রবিরোধী প্রপাগান্ডা ও ফেক নিউজ ছড়িয়ে তাকে। একটা-দুটো কম্পিউটার বসিয়ে পেশাদার অনলাইন পত্রিকাগুলোর নিউজ নকল করে চটকদার হেডিং দিয়ে প্রকাশ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সে সব প্রমোট করে।

ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার মো. আলিমুজ্জামান বলেন, ‘যারা বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে তাদের বিরুদ্ধে আমাদের কোনো ভাষ্য নেই। কিন্তু যারা প্রপাগান্ডা ছড়ায় এবং ফেক নিউজ প্রকাশ করে তাদের শনাক্ত আইনগত ব্যবস্থা নেয়া হবে।’ তিনি বলেন, ‘সাধারণ মানুষ বা পাঠকদের কাছে আমার অনুরোধ, প্রপাগান্ডা বা ফেক নিউজ বিশ্বাস করবেন না। দেখে-শুনে মূলধারার বা পোশাদারি ও প্রতিষ্ঠিত অনলাইন নিউজ পোর্টালগুলোর খবর বিশ্বাস করুন।’

জানা গেছে, গত ১৮ অক্টোবার ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের পক্ষে এ প্রসঙ্গে একটি চিঠি তথ্য মন্ত্রণালয় বরাবর পাঠানো হয়। এতে বলা হয়, অনলাইন নিউজ পোর্টালের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় সাইবার স্পেসে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা বাড়ছে। অনেক পোর্টাল থেকে মিথ্যা, বানোয়াট, সাস্প্রদায়িক ও রাষ্ট্রবিরোধী বিভিন্ন প্রপাগান্ডাম‚লক সংবাদ পরিবেশন করা হয়। এসব সংবাদ সোশ্যাল মিডিয়াতে ভাইরালও হচ্ছে।

ওই চিঠিতে অনলাইন খসড়া নীতিমালা অনুযায়ী নিবন্ধনের জন্য আবেদন করা পোর্টালের লিস্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে তা আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট ইউনিটের কাছে পাঠানোরও অনুরোধ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তথ্য মন্ত্রণালয়ে এখন পর্যন্ত প্রায় এক হাজার ১০০ অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদন করেছে। কিন্তু এর বাইরেও অনেক অনলাইন নিউজ পোর্টাল চালু রয়েছে।

ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা গেছে, সম্প্রতি তারা রিপোর্ট বিডি টোয়েন্টিফোর ডটকম, অনলাইনবার্তা টোয়েন্টিফোর ডটকম ও টুডেনিউজ টোয়েন্টিফোর ডটকম নামে তিনটি অনলাইন বন্ধ করে দিয়েছে। এসব পোর্টালের সঙ্গে সম্পৃক্ত আবুল হাসান, আব্দুল্লাহ আল মামুন ও শাওন আহমেদ নামে তিনজনকে আটক করা হয়। পরে রাজধানীর রমনা থানায় ডিজিটাল সুরক্ষা আইনে তাদের বিরুদ্ধে মামলার দায়েরের পর তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের একজন কর্মকর্তা জানান, একটি করে কম্পিউটার ব্যবহার করে তারা অনলাইন নিউজ পোর্টাল চালাতো। সংবাদ সংগ্রহের জন্য রিপোর্টার কিংবা সম্পাদনার জন্য কোনও বার্তা সম্পাদকও ছিল না।

পুলিশের ওই কর্মকর্তা জানান, সম্প্রতি গ্রেফতার হওয়া আবুল হাসান ফেসবুকে ৪০টি পেইজ পরিচালনা করতো। ফেক নিউজগুলো ফেসুবকের এসব পেইজে নিয়মিত শেয়ার করতো।

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের ওই কর্মকর্তা বলেন, ‘আমরা এখন পর্যন্ত প্রায় অর্ধশত নামসর্বস্ব অনলাইন পোর্টাল বন্ধ করতে পেরেছি। এরকম আরও অনেক নিউজ পোর্টাল রয়েছে। অনেকগুলো নজরদারির মধ্যে রাখা হয়েছে।’

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিটি অনলাইন নিউজ পোর্টালের নিচে নিজেদের বিস্তারিত পরিচয় দেয়া বাধ্যতাম‚লক করার আহ্বান জানিয়েছেন অনেকে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, ‘আজকাল অনলাইন পত্রিকার নাম দিয়ে বহু নামসর্বস্ব প্রতিষ্ঠান গড়ে উঠেছে, যেগুলো সাংবাদিকতার নামে ভুঁইফোড় প্রতিষ্ঠান। যার কারণে অনেক ক্ষেত্রে পেশাদার সাংবাদিকরা প্রশ্নবিদ্ধ হচ্ছে।’

তিনি বলেন, ‘যে কেউ সাংবাদিকতার মতো মহৎ পেশায় আসতে চাইলে সেটি কর্তৃপক্ষের দেখা উচিত। আরেকটি বিষয় হলো আইনশৃঙ্খলা বাহিনী বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পেশাদার সংবাদ প্রতিষ্ঠানকে যেমন সুরক্ষা দেবে, তেমনি অপসাংবাদিকতার বিরুদ্ধেও তাদের আইনগত ব্যবস্থা নেয়া উচিত।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ