রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ হবে দেশের ভাগ্যোন্নয়নে

বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ হবে দেশের ভাগ্যোন্নয়নে

 

দেশের মানুষের আর্থ-সামাজিক ও জীবনযাত্রার মান উন্নয়নের মাধ্যমে জাতির জনক শেখ মুজিবুর রহমানের রক্তের ঋণ পরিশোধ করা হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার লন্ডন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে শোকাবহ আগস্টের প্রথমে দিন উপলক্ষে রাজধানীর ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ কৃষক লীগ এ কর্মসূচির আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে স্বাধীনতা বিরোধী চক্র। শুধু আমি ও আমার বোন দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যাই। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতবিরোধী এ চক্র মুক্তিযুদ্ধের চেতনাকেও হত্যা করতে চেয়েছিল। কিন্তু ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে দেশের মানুষের ভাগ্যোন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। মানুষের ভাগ্য কতটুকু পরিবর্তন হয়েছে তা দেশবাসী বলে দেবে। দেশের মানুষের জন্য বঙ্গবন্ধু জীবন দিয়ে গেছেন। তাই দেশবাসীর ভাগ্যোন্নয়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর রক্তের ঋণ পরিশোধ করতে হবে।

এ সময় আবেগাপ্লুত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যখনই ভালো কোনো অর্জন আসে তখন মনে হয় বাবার আত্মা শান্তি পাচ্ছে।

শেখ হাসিনা বলেন, জলবায়ুর হুমকি থেকে রক্ষা পেতে আমাদের সবুজ বনায়ন বৃদ্ধি করতে হবে। ব্যাপকহারে বৃক্ষরোপণ করতে হবে। বর্তমান সরকার দেশের সব স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, প্রত্যেকের অন্তত তিনটি করে বৃক্ষের চারা রোপণ করা উচিত, একটি বনজ, একটি ভেষজ ও একটি ফলদ।

আর্তমানবতার সেবায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মহান অর্জনের জন্য মহান ত্যাগের প্রয়োজন-বলে গেছেন জাতির জনক বঙ্গবন্ধু। রক্তদান শরীরের জন্য ভালো এবং এটি একটি মহৎ কাজ। এই সেবায় সবার এগিয়ে আসা উচিত।

দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ডেঙ্গু থেকে মুক্তি পেতে যা যা করণীয় সে ব্যবস্থা নিতে আমি এরইমধ্যে নির্দেশ দিয়েছি। প্রতিনিয়ত খবর নিচ্ছি। চারপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সবার প্রতি আবারো আহ্বান জানাচ্ছি। অতি শিগগিরই আমি দেশে ফিরব।

রক্তদান কর্মসূচিতে ২০০ জন ব্যক্তি স্বেচ্ছায় রক্ত দান করবেন বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সাংগঠানক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক বেগম ফরিদুন্নাহার লাইলি, কৃষক লীগের সভাপতি মো. মোতাহার হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক সমীর চন্দ্র প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: