শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী কোরিয়া

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী কোরিয়া

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া। পাওয়ার ও অবকাঠামো উন্নয়নে অধিক বিনিয়োগ করতে চায় দেশটি। মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কং ইল। সাক্ষাৎ শেষে টিপু মুনশি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন,২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশ কোরিয়ায় রফতানি করেছে ২৫৪.৮৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। একই সময়ে আমদানি করা হয়েছে ১২৪০.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এ বাণিজ্য ব্যবধান কমাতে উভয় দেশ একমত। 

বাণিজ্য ব্যবধান কমিয়ে আনতে বিশেষ উদ্যোগ নেয়া হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্যমন্ত্রী আরো বলেন, কোরিয়া বাংলাদেশের দীর্ঘদিনের ব্যবসায়ীক অংশিদার। বাংলাদেশে কোরিয়ার অনেক বিনিয়োগ ও বাণিজ্য রয়েছে। কোরিয়ান বিনিয়োগের জন্য চট্টগ্রামের আনোয়ারায় কেইপিজেড বরাদ্দ করা হয়েছে। সেখানে কোরিয়ান বিনিয়োগের প্রক্রিয়া চলছে। 

এসময় কোরিয়ার রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশ কোরিয়ার দীর্ঘদিনের ব্যবসায়ীক অংশিদার এবং ভালো বন্ধু রাষ্ট্র। কোরিয়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। অনেক কোরিয়ান প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে। কোরিয়ার তৈরি অনেক পণ্যের চাহিদা রয়েছে বাংলাদেশে। বাংলাদেশে কোরিয়া বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করবে। কোরিয়া বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অনেক কাজ করেছে, এখনো করছে। ব্যবসা-বাণিজ্যের জন্য বাংলাদেশ খুবই ভালো স্থান। কোরিয়ান বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: