রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষা সব শিক্ষার ভিত্তি

প্রাথমিক শিক্ষা সব শিক্ষার ভিত্তি

 

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেছেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে সব শিক্ষার ভিত্তি। এই ভিত্তিকে মজবুত করতে পারলেই ২০৪১ সালের উন্নত, সমৃদ্ধ ও মেধাসম্পন্ন জাতি গঠন সম্ভব হবে।

শনিবার বিকেলে খুলনা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধি সংক্রান্ত অবহিতকরণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাতিসংঘ ও বিশ্বব্যাংকের এক গবেষণায় দেখা গেছে মাত্র ৩৩ শতাংশ শিক্ষার্থী গণিতে ভালো। অন্যদিকে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) চার নম্বর লক্ষ্য হচ্ছে অন্তর্ভূক্তিমূলক ও মানসম্মত শিক্ষা। সুতরাং এসডিজির এই লক্ষ্য পূরণে শ্রেণিকক্ষের সব শিক্ষার্থীদের একই মানে নিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, গত ১০ বছরে বাংলাদেশের যে দৃশ্যমান পরিবর্তন এসেছে, শিক্ষার ক্ষেত্রেও সেরকম পরিবর্তন আনতে হবে। পাঠদান পদ্ধতিতে পরিবর্তনের মাধ্যমে শিক্ষাকে শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করে তুলতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এএফ এম মঞ্জুরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপ-পরিচালক মেহেরুন্নেসা, এডিসি (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দীন হাসান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম সিরাজুদ্দোহা ও পিটিআই সুপারইন্ডেন্ট স্বপন কুমার বিশ্বাস।

‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধি’র সম্ভাব্যতা যাচাই শীর্ষক একটি প্রকল্প নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

কর্মশালায় ১৭টি জেলার ১৭টি উপজেলার ৮০টি স্কুলকে পরীক্ষামূলকভাবে এই প্রকল্পের আওতায় নেয়া হয়েছে ও গণিত অলিম্পিয়াড পদ্ধতি প্রয়োগের মাধ্যমে পাঠদান বিষয়ে ২৪০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ