রোববার, ২৩ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

মেয়র আনিসুল হক সড়ক পুনরুদ্ধার

মেয়র আনিসুল হক সড়ক পুনরুদ্ধার

সংগৃহীত

রাজধানীর মেয়র আনিসুল হক সড়কটি পুনরুদ্ধার করেছে  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। তেজগাঁও সাতরাস্তা হয়ে কারওয়ান বাজার রেলগেট পর্যন্ত সড়কটি কিছুদিন আগেও পুরোপুরি ট্রাক-কাভার্ড ভ্যানের দখলে ছিল।

তবে সম্প্রতি ডিএমপি ট্রাফিক তেজগাঁও বিভাগের প্রচেষ্টায় সড়কটি পুরোপুরি দখলমুক্ত করা সম্ভব হয়েছে। এখন থেকে কর্মদিবসগুলোতে সড়কটি ভোর ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত শতভাগ পরিষ্কার থাকবে। ফলে যাত্রীরা এ সড়ক নির্বিঘেœ চলাচল করতে পারবেন।

তেজগাঁও ট্রাফিক বিভাগের পক্ষ থেকে গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সাতরাস্তা থেকে রেললাইন পর্যন্ত সড়কে অবৈধভাবে গড়ে ওঠা বহু বছরের ট্রাকস্ট্যান্ডটি ২০১৫ সালের ২৯ নভেম্বর উচ্ছেদ করেন  ঢাকা উত্তর সিটি করপোরেশনের তৎকালীন মেয়র আনিসুল হক। এ পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে সে সময় বিক্ষুব্ধ চালক ও শ্রমিকদের ক্ষোভের মুখে পড়েন তিনি। তখন দখলদারদের ইটপাটকেল আর পুলিশের টিয়ার শেলের মধ্যেই সড়কটি পার্কিংমুক্ত করে সাধারণের জন্য উন্মুক্ত করা হয়। কিন্তু আনিসুল হকের মৃত্যুর পর থেকে সড়কটি আবারও দখলদারদের হাতে চলে যায়। অথচ এ সড়ক সাতরাস্তা হয়ে কারওয়ান বাজার, তেজতুরী বাজার, ফার্মগেট ও তেজগাঁও, মহাখালী, বনানী, গুলশান, নিকেতন, হাতিরঝিল হয়ে রামপুরার সঙ্গে যুক্ত করে।

এতে আরও বলা হয়, প্রতিদিন প্রায় সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার  ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল করে এ রাস্তায়। রয়েছে এসেনসিয়াল ড্রাগস, বিজি প্রেস, বিসিকসহ ১০টির মতো কেপিআইভুক্ত প্রতিষ্ঠান। তেজগাঁও ট্রাকস্ট্যান্ডের পার্কিং ক্ষমতা ৭০০-এর কাছাকাছি। অথচ প্রতিদিন এর প্রায় ৫ গুণ ট্রাক-কাভার্ড ভ্যানের যাতায়াত হয় এ রাস্তায়। শুক্র ও শনিবার ট্রিপ না থাকায় সব গাড়ি বৃহস্পতিবার রাতে এখানেই অপেক্ষা করে।

এ বিষয়ে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান চালক শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মনির তালুকদার বলেন, ‘আমরা জায়গার জন্য সরকারের কাছে আবেদন করেছি, জায়গা দিলে এ সমস্যা থাকবে না। আর আমরা ট্রাফিক পুলিশকে সবসময় সহায়তা করে থাকি। ভবিষ্যতেও করব।’

তেজগাঁও ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার স্নেহাশীষ কুমার দাস বলেন, ‘ঊর্ধ্বতনদের নির্দেশনায় আমরা গত কয়েকদিন ধরেই বিভিন্ন মালিক সমিতি ও সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করে মেয়র আনিসুল হক সড়ক শতভাগ পরিষ্কার রাখছি। সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার স্বার্থে এ অবস্থা ধরে রাখতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’

সূত্র: দেশ রূপান্তর

সর্বশেষ: