শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

তৃতীয় এফওসি অনুষ্ঠিত

জলবিদ্যুতে বাংলাদেশকে বিনিয়োগের আহ্বান নেপালের

জলবিদ্যুতে বাংলাদেশকে বিনিয়োগের আহ্বান নেপালের

সংগৃহীত

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি দ্রুত সইয়ের ওপর জোর দিয়েছে ঢাকা। আর জলবিদ্যুৎসহ নেপালের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য ঢাকার প্রতি আহ্বান জানিয়েছে কাঠমান্ডু।

দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

কাঠমান্ডুতে অনুষ্ঠিত তৃতীয় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর নেপালের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব সেওয়া লামসাল।

বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা ইস্যুতে আলোচনা হয় এবং উভয়পক্ষ সন্তোষ প্রকাশ করে। বাণিজ্য, ট্রানজিট ও কানেকটিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, পর্যটন, শিক্ষা ও সংস্কৃতিসহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে একমত হয় দুই দেশ। আলোচনায় বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে যান চলাচলবিষয়ক চুক্তি বাস্তবায়নে জোর দেন দুই পররাষ্ট্র সচিব। নেপালের লুম্বিনিতে মঠ তৈরির জন্য জমি বরাদ্দ দেওয়ায় দেশটিকে ধন্যবাদ জানায় বাংলাদেশ। বৈঠকে দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক সই হয়। 

বৈঠকে নেপালের অর্থনীতি, শিক্ষা ও সংস্কৃতিতে বাংলাদেশের সম্ভাবনা খতিয়ে দেখার আহ্বান জানান সেওয়া লামসাল। নেপালের জলবিদ্যুৎসহ বিভিন্ন খাতে বিনিয়োগেরও আহ্বান জানান।

সূত্র: সমকাল