শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

৪২৯ কোটি টাকার চার ক্রয় প্রস্তাব অনুমোদন

৪২৯ কোটি টাকার চার ক্রয় প্রস্তাব অনুমোদন

৪২৯ কোটি টাকার চারটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটি’র ২৮তম বৈঠকে প্রস্তাবগুলোর অনুমোদন দেয়া হয়। 

বুধবার বৈঠক শেষে অনলাইনে ব্রিফিং করে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদনের জন্য ৪টি প্রস্তাব উত্থাপন করা হয়। এরমধ্যে স্থানীয় সরকার বিভাগের দুইটি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ে একটি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাবনা ছিলো। অনুমোদিত চারটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪২৮ কোটি ৯৮ লাখ ৯৪ হাজার ২১২ টাকা। 

মন্ত্রী জানান, মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৭৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ২৮৫ টাকা এবং এশীয় উন্নয়ন ব্যাংক থেকে ঋণের পরিমাণ ২৫২ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৯২৭ টাকা।

এরপর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল প্রস্তাবগুলোর বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত জানান।

তিনি বলেন, ঢাকা ওয়াসার অধীন ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের একটি প্যাকেজের কাজের জন্য সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ‘জার্মানির লুডুইউং প্রিফিয়ার হুচন্ড টাইফবু জিএমবিএইচ’ কে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৪ কোটি ৯ লাখ ৪ হাজার ৪১৯ টাকা। 

ড. আবু সালেহ্ মোস্তফা কামাল জানান, এলজিইডির আওতাধীন রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রকল্প বাস্তবায়নের সহযোগী পরামর্শক হিসেবে চারটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার (নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) (২য় সংশোধিত) প্রকল্পের পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। যৌথভাবে পূর্ত কাজটি করবে এলএ এবং টিটিএলএ। এতে মোট ব্যয় হবে ৫০ কোটি ৬২ লাখ ৪৬ হাজার ৩৩০ টাকা। 

এছাড়া পালবাড়ী-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়ক (এন-৭০৭) এর মনিহার থেকে মুড়ালী পর্যন্ত ৪-লেনে উন্নিতকরণ প্রকল্পের পূর্ত কাজ সম্পাদনে দুইটি প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে কমিটি। যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে আতাউর রহমান খান লিমিটেড এবং মাহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেড। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি ৫২ লাখ ১২ হাজার ৯৫৫ টাকা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: