বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রান্তিক জনগোষ্ঠী ‘জয় বাংলা’ অ্যাপে বিনামূল্যে চিকিৎসা পাবে

প্রান্তিক জনগোষ্ঠী ‘জয় বাংলা’ অ্যাপে বিনামূল্যে চিকিৎসা পাবে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মোবাইল অ্যাপের মাধ্যমে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্য ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ তৈরি করা হয়েছে। অ্যাপটি বাংলাদেশের চিকিৎসা খাতে নতুন অধ্যায় যুক্ত করবে।

মঙ্গলবার অনলাইনে ‘জয় বাংলা’ টেলিমেডিসিন অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন করে এসব কথা বলেন তিনি। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে অ্যাপটি তৈরি করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর।

ওবায়দুল কাদের বলেন, জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপের মাধ্যমে রোগীরা চিকিৎসকদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিতে পারবেন।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, মহামারি করোনাভাইরাসের শুরুতে ডাক্তাররা যখন চেম্বারে সরাসরি রোগীদের সেবা দিতে পারছিলেন না। তখন টেলিমেডিসিন সেবাই একমাত্র ভরসা হয়ে উঠেছিল। এরপরই ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ নিয়ে কাজ শুরু করা হয়।

এ সময় ওবায়দুল কাদের দেশে দুই ধারার রাজনীতি চলছে বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের জবাবে বলেন, তিনি ঠিকই বলছেন। চলমান রাজনীতির দুটি ধারার একটি ৭১ এর চেতনায় বিশ্বাসী, অপরটি ৪৭ এর চেতনায় বিশ্বাসী। একদিকে মুক্তিযুদ্ধের চেতনায় সম্মৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রা, অপরদিকে সাম্প্রদায়িক ভাবধারায় দেশকে পেছনের দিকে টেনে নেয়ার অপচেষ্টা।
 

আলোকিত সিরাজগঞ্জ