রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পাটকল শ্রমিকদের জুনের বেতনের ৫৮ কোটি টাকা বরাদ্দ

পাটকল শ্রমিকদের জুনের বেতনের ৫৮ কোটি টাকা বরাদ্দ

অবসায়নের পথে থাকা রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের জুন মাসের বেতন পরিশোধ করতে ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয় রবিবার এই টাকা বরাদ্দ দিয়েছে বলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। খবর বিডিনিউজের।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়েছে, পরিচালন ঋণ বা অপারেশন লোন হিসেবে এ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত অর্থ ২০১৯-২০ অর্থবছরের বিজেএমসির মিলগুলোর জন্য বর্ণিত খাত ব্যতীত অন্য কোন খাতে ব্যয় করা যাবে না। শ্রমিকদের ব্যাংকে এ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে। আগামী ২০ বছরে (৫ বছরের গ্রস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে বিজিএমসিকে এ অর্থ পরিশোধ করতে হবে। এজন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেয়া অর্থ কেবলমাত্র শ্রমিকদের বকেয়া মজুরি খাত ব্যতীত অন্য কোন খাতে ব্যয় করা যাবে না। এই অর্থ ব্যয়ে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে।’ বিধি বহির্ভূতভাবে কোন অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন বলেও অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাটকল শ্রমিকদের নোটিস মেয়াদ অর্থাৎ, জুলাই ও আগস্ট মাসের ৬০ দিনের মজুরিও ওই দুই মাসে পরিশোধ করা হবে। ‘পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সকল পাওনার ৫০ শতাংশ শ্রমিকদের ব্যাংক হিসাবে এবং বাকি ৫০ শতাংশ শ্রমিকদের নিজ নিজ নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে।’

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ