• বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২০ ১৪২৯

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

চোখ কেন চুলকায়

চোখ কেন চুলকায়

চোখ চুলকানো বিরক্তিকর এক সমস্যা। চিকিৎসাবিজ্ঞানে একে বলে ওকিউলার প্রুরিটাস। একটি ট্রিগার বা অ্যালার্জেনের প্রতিক্রিয়ার কারণে শরীরে হিস্টামিন নামক একধরনের রাসায়নিক নিঃসৃত হয় বেশি। ফলে চোখের রক্তবাহী নালি প্রসারিত হয়। এ কারণে চোখ চুলকায় ও জ্বলে, চোখ পানিতে ভরে যায়, কখনো লাল হয়ে যায়।

১২:১৯ পিএম, ১৯ আগস্ট ২০২২ শুক্রবার

করোনা চলে যাওয়ার পরও কেন মাস্ক পরবেন

করোনা চলে যাওয়ার পরও কেন মাস্ক পরবেন

অধিকাংশ মানুষের কাছেই মাস্ক কেবল করোনা প্রতিরোধের উপায়। সে কারণেই হয়তো ২০২০-২১ সালে যত মানুষ মাস্ক ব্যবহার করতেন, ২০২২ সালে তত মানুষ করছেন না। না, কোনো জরিপের ভিত্তিতে বলছি না। তবে ঘরের বাইরে যাঁরা নিয়মিত বের হন, তাঁরা প্রত্যেকেই উপলব্ধি করবেন এই বাক্যের সত্যতা। কিন্তু করোনার টিকা দেওয়া থাকলেও মাস্ক পরিধানের আবশ্যকতা অস্বীকার করার উপায় নেই।

১১:৪৯ এএম, ১৮ আগস্ট ২০২২ বৃহস্পতিবার

রক্তশূন্যতা হলেই কি রক্ত দিতে হয়

রক্তশূন্যতা হলেই কি রক্ত দিতে হয়

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে সে অবস্থাকে রক্তশূন্যতা বলা হয়। বিভিন্ন কারণে এটি হতে পারে। এটি নিজে রোগ নয়; বরং অন্য রোগের উপসর্গ। তাই রক্তশূন্যতা হলে প্রথমে কারণ অনুসন্ধান করা জরুরি। এর মূল চিকিৎসা হলো এটির কারণ দূরীকরণ। রক্তের বা হিমোগ্লোবিনের বা আয়রনের অভাব পূরণ করা হলো সাময়িক একটি চিকিৎসা।

০১:৫৫ পিএম, ১৬ আগস্ট ২০২২ মঙ্গলবার

যেসব খাবার শিশুর দাঁত ভালো রাখবে

যেসব খাবার শিশুর দাঁত ভালো রাখবে

সন্তানের দাঁত নিয়ে মা-বাবার চিন্তার শেষ নেই। চকলেট থেকে চিপ্‌স- নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকা অস্বাভাবিক নয়। আর এই ধরনের খাবার বেশি খেলে দেখা দিতে পারে দাঁতের সমস্যা। দাঁত ভালো রাখতে বিভিন্ন ক্ষতিকর খাবারের পরিমাণ কমাতে হবে। তেমনই খেতে হবে এমন কিছু খাবার, যা ভালো রাখবে দাঁত।

১২:৩৬ পিএম, ১৫ আগস্ট ২০২২ সোমবার

চোখের ছানি অস্ত্রোপচারের পর যা করা উচিত

চোখের ছানি অস্ত্রোপচারের পর যা করা উচিত

চোখের ছানি অস্ত্রোপচার অহরহই হচ্ছে। একটা বয়সে গিয়ে বেশির ভাগ মানুষেরই এই অস্ত্রোপচার করতে হয়। চোখের অভ্যন্তরে যে প্রাকৃতিক লেন্স বা হিউম্যান লেন্স থাকে, তার কাজ হলো চোখে আপতিত আলোকরশ্মিকে প্রতিসারিত করে রেটিনার কোনো বিন্দুতে প্রক্ষেপণ করা। এটি দৃষ্টি বা দেখার প্রাথমিক শর্ত। লেন্সের দ্বারাই বস্তু থেকে আলো প্রতিসরিত হয়। কোনো কারণে যদি প্রাকৃতিক এই লেন্সটি তার স্বচ্ছতা হারিয়ে ফেলে অর্থাৎ ঘোলা হয়ে যায় তবে আলোকরশ্মি চোখের ভেতরে প্রবেশে বাধাপ্রাপ্ত হয়।

০১:৩১ পিএম, ১৪ আগস্ট ২০২২ রোববার

বিরল ব্লাড গ্রুপ, বিশ্বে মাত্র ১০ জনের শরীরে রয়েছে এই রক্ত

বিরল ব্লাড গ্রুপ, বিশ্বে মাত্র ১০ জনের শরীরে রয়েছে এই রক্ত

যাদের শরীরে নেগেটিভ গ্রুপের রক্ত রয়েছে (যেমন, ও নেগেটিভ (O-), এবি নেগেটিভ (AB-), বি নেগেটিভ (B-) ইত্যাদি); বিপদের সময় তাদের রক্তের প্রয়োজন পড়লে তা খুঁজে পেতে রীতিমতো হিমশিম খেতে হয় আত্মীয়-স্বজনদের।

১১:৪৪ এএম, ৮ আগস্ট ২০২২ সোমবার

হ্যাপি হরমোন নিঃসরণের ২৫ উপায়

হ্যাপি হরমোন নিঃসরণের ২৫ উপায়

আমাদের কেন ভালো লাগে? আমরা কেন খুশি হই? সন্তুষ্ট থাকি? কারণ ডোপামিন, সেরোটোনিন, অক্সিটোসিন ও এন্ডোরফিন—এই চার হ্যাপি হরমোন। এই হরমোনগুলোর কারণেই আমরা খুশি হই, আনন্দে থাকি।

০২:১৯ পিএম, ৬ আগস্ট ২০২২ শনিবার

নিকটাত্মীয়ের রক্ত নিলে বিপত্তি কোথায়

নিকটাত্মীয়ের রক্ত নিলে বিপত্তি কোথায়

রক্ত বা রক্তের কোনো বিশেষ উপাদান দরকার হলে তা অন্য একজনের কাছ থেকে নিতে হয়। একসময় রোগীর নিকটাত্মীয়কে ডোনার বা রক্তদাতা হওয়ার জন্য উদ্বুদ্ধ করা হতো। ধারণা করা হতো, নিকটাত্মীয় যেমন মা–বাবা, ভাইবোন বা সন্তানের রক্তই সবচেয়ে নিরাপদ। তবে এখন চিকিৎসাবিজ্ঞান ওই ধারণা থেকে দূরে সরে এসেছে।

১২:৩২ পিএম, ৩ আগস্ট ২০২২ বুধবার

এই গরমে যদি ঠান্ডা লেগে যায়

এই গরমে যদি ঠান্ডা লেগে যায়

বর্ষাকালেই যে গরম পড়েছে, তার কাছে গ্রীষ্মকালও ফেল। এই গরমে গ্রীষ্মকাল আর শীতকালের মতোই ‘ঠান্ডা’ লাগার প্রকোপ বেড়েছে। প্রচণ্ড গরমে আর্দ্র আবহাওয়ায় ঘাম বসে ঠান্ডা লাগা খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

০১:২৬ পিএম, ২১ জুলাই ২০২২ বৃহস্পতিবার

যেভাবে শরীরে ‘হ্যাপি হরমোনের’ নিঃসরণ বাড়াবেন

যেভাবে শরীরে ‘হ্যাপি হরমোনের’ নিঃসরণ বাড়াবেন

আপনি কি হ্যাপি হরমোনের কথা শুনেছেন? আমাদের মেজাজ, অনুভূতি, ভালো লাগা নিয়ন্ত্রণ করে চারটি হরমোন। এগুলোকে বলে হ্যাপি হরমোন। হরমোন মূলত শরীরের বিভিন্ন গ্রন্থি থেকে নিঃসৃত রাসায়নিক বার্তাবাহক। ডোপামিন, সেরোটোনিন, অক্সিটোসিন ও এন্ডোরফিন—এই চার হ্যাপি হরমোন। এই হরমোনগুলোর কারণেই আমরা খুশি হই, আনন্দে থাকি। আমাদের মনমেজাজ ভালো থাকে।

১২:২৬ পিএম, ১৮ জুলাই ২০২২ সোমবার

গরমে মাথাব্যথা, ভালো থাকুন

গরমে মাথাব্যথা, ভালো থাকুন

যাঁদের মাইগ্রেনের সমস্যা আছে, তাঁদের জন্য প্রচণ্ড গরম, আর্দ্র আবহাওয়া ও কড়া রোদ খুবই কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। যাঁদের মাইগ্রেনের সমস্যা নেই তাঁদেরও এই গরমে মাথাব্যথা হতে পারে। পবিত্র ঈদুল আজহার ছুটিতে অনেকেই দীর্ঘ পথ পাড়ি দিচ্ছেন; তাঁদের অনেককেই যানজটে পড়তে হচ্ছে। এই পরিস্থিতি সমস্যা আরও বাড়িয়ে দেয়।

১২:১২ পিএম, ১৪ জুলাই ২০২২ বৃহস্পতিবার

করোনার পর শরীরে আয়রনের ঘাটতি বিপদের কারণ হতে পারে?

করোনার পর শরীরে আয়রনের ঘাটতি বিপদের কারণ হতে পারে?

শরীরে পর্যাপ্ত আয়রনের অভাব দেখা দিলে স্বাভাবিক কার্যকলাপ বিঘ্নিত হয়। আয়রনের ঘাটতি হলে রক্ত স্বল্পতার মতো সমস্যাও দেখা যায়। তবে আয়রন-সমৃদ্ধ খাবার খেলেই এই ঘাটতি পূরণ হয়ে যায়।

১২:১১ পিএম, ১৩ জুলাই ২০২২ বুধবার

শরীর নিজেই যখন নিজের বিরুদ্ধে চলে যায়

শরীর নিজেই যখন নিজের বিরুদ্ধে চলে যায়

আমাদের শরীরের রোগ সুরক্ষাব্যবস্থাকে বলে ইমিউন সিস্টেম। প্রতিদিন এটি যুদ্ধে অবতীর্ণ হচ্ছে। যে ভাইরাস ও ব্যাকটেরিয়া চুপিসারে দেহে ঢোকে, তাদের লড়াই করে তাড়িয়ে দেয়। কিন্তু মাঝেমধ্যে ভুল করে ইমিউন সিস্টেম। দেহের সুস্থ কোষদের শত্রু মনে করে, তাই এদের আক্রমণ করে। তখন হয় অটো ইমিউন রোগ।

১২:১৪ পিএম, ১২ জুলাই ২০২২ মঙ্গলবার

নিজের যত্ন নেওয়ার চার উপায়

নিজের যত্ন নেওয়ার চার উপায়

আপনি যখন নিজের যত্ন নিতে শুরু করেন, তখন একসঙ্গে অনেকগুলো ব্যাপার ঘটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিকতম এক গবেষণা বলছে, মানুষ যখন নিজেই নিজের যত্ন নেয় এবং নিজের সঙ্গ উপভোগ করে, তখন তার শরীরের মেটাবলিজম সিস্টেম আরও সক্রিয় হয়। আরও ভালো কাজ করে।

১২:৫১ পিএম, ১১ জুলাই ২০২২ সোমবার

ঈদুল আজহায় হৃদ্‌রোগীর সতর্কতা

ঈদুল আজহায় হৃদ্‌রোগীর সতর্কতা

হৃদ্‌রোগ ও রক্তনালির জটিলতার রোগীদের অতিরিক্ত তেল–চর্বি, ট্রান্সফ্যাট খাওয়া নিষেধ। পবিত্র ঈদুল আজহায় হৃদ্‌রোগীদের বেশি মাংস বা চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। তবে একেবারেই যে খাবেন না, তা নয়। মাংসের দৃশ্যমান চর্বি বা সাদা অংশ অবশ্যই ফেলে দেবেন। তেল, মসলা দিয়ে কষিয়ে বা ভুনা করে না খেয়ে গ্রিল, রোস্ট বা কাবাব করে খেলে ভালো।

০১:০২ পিএম, ৯ জুলাই ২০২২ শনিবার

মাংস খেতে হবে নিয়ম মেনে

মাংস খেতে হবে নিয়ম মেনে

পবিত্র ঈদুল আজহার আর এক দিন বাকি। এই ঈদে ধর্মপ্রাণ মুসলমানেরা সামর্থ্যানুযায়ী কোরবানি দিয়ে থাকেন। এ সময় অনেকের বাসায় একটু বাড়িতে মাংস থাকে বলে খাওয়াও হয় একটু বেশি। তবে মাংস খাওয়ার ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করা ভালো। বিশেষ করে বয়স্ক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা কোলেস্টেরল আছে এমন ব্যক্তিদের এবং হৃদ্‌রোগী বা কিডনি রোগীদের সাবধানতা অবলম্বন করা জরুরি। এসব শারীরিক জটিলতা থাকলে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে মাংস খেতে হবে।

০৬:১৩ পিএম, ৮ জুলাই ২০২২ শুক্রবার

নিবন্ধন ছাড়াই টিকা নিয়েছেন প্রায় তিন কোটি মানুষ

নিবন্ধন ছাড়াই টিকা নিয়েছেন প্রায় তিন কোটি মানুষ

দেশে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রথম ডোজ পেয়ে এখন পর্যন্ত টিকার আওতায় এসেছে ১২ কোটি ৯৪ লাখ ৯৩ হাজার ৫৪৬ জন মানুষ। তবে সুরক্ষা অ্যাপ থেকে প্রাপ্ত তথ্যমতে, দেশে সর্বশেষ টিকা পেতে নিবন্ধন করেছেন ৯ কোটি ৯৯ লাখ ৩৭ হাজার ৭৫৩ জন। অর্থাৎ দেশের এ চলমান টিকা কার্যক্রমে ২ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৭৯৩ জন (প্রায় তিন কোটি) মানুষ নিবন্ধন ছাড়াই টিকা নিয়েছেন।

০১:৪৫ পিএম, ৭ জুলাই ২০২২ বৃহস্পতিবার

কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধানের ঘরোয়া উপায়

কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধানের ঘরোয়া উপায়

কোষ্ঠকাঠিন্য এমন এক সমস্যা, যা বাকিসব প্রশান্তিকে নষ্ট করে ফেলে। এর ফলে খাবারে অরুচি, খিটখিটে মেজাজ অহরহই দেখা যায়। আবার আমাদের ত্বক ও চুলের সমস্যার জন্যও কোষ্ঠকাঠিন্য অনেকাংশে দায়ী। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যা থেকে মুক্তির উপায় বের করতে হবে।  কোষ্ঠকাঠিন্যে ভুগলে কিছু ঘরোয়া উপায় ফলো করে দেখতে পারেন।

১২:৩০ পিএম, ৬ জুলাই ২০২২ বুধবার

পিত্তথলির পাথর: যাদের সতর্ক হওয়া জরুরি

পিত্তথলির পাথর: যাদের সতর্ক হওয়া জরুরি

পিত্তথলির পাথর খুবই পরিচিত একটি রোগ। এটি নতুন কোনো সমস্যা নয়। এই রোগ আগেও হত। তাই এর সঙ্গে সবারই বেশ ভালো পরিচিতি আছে। কিন্তু এখন জীবনধারা বদলে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিতে না পেরে কিছু কিছু রোগের প্রকোপ বাড়ছে। তার মধ্যেই রয়েছে গলব্লাডারে স্টোনের সমস্যাও। বিভিন্ন বয়সের মানুষই এখন এই সমস্যায় ভুগছেন। ফলে নতুন করে একটু সচেতন হওয়া জরুরি।

১২:২৭ পিএম, ৫ জুলাই ২০২২ মঙ্গলবার

দৈনন্দিন জীবনে মাথাব্যথার সমাধান

দৈনন্দিন জীবনে মাথাব্যথার সমাধান

বিশ্বের প্রায় শতকরা নব্বই ভাগ মানুষ জীবনের কোনো না কোনো সময় মাথাব্যথায় ভোগে। তাই এ নিয়ে সচেতনতা বাড়াতে জুন মাসকে মাইগ্রেন ও মাথাব্যথা সচেতনতা মাস হিসেবে ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে প্রথম আলোর উদ্যোগে ও টাফনিলের সহযোগিতায় আয়োজিত হলো বিশেষ অনুষ্ঠান মাথা নিয়ে মাথাব্যথার শেষ পর্ব।

০১:২৪ পিএম, ৪ জুলাই ২০২২ সোমবার

জানা অজানা ‘মাইগ্রেন’

জানা অজানা ‘মাইগ্রেন’

জুন মাইগ্রেন ও মাথাব্যথা সচেতনতা মাস। এই উপলক্ষে উদ্যোগে ও টাফনিলের সহযোগিতায় আয়োজিত হলো বিশেষ অনুষ্ঠান ‘মাথা নিয়ে মাথাব্যথা’–এর তৃতীয় পর্ব। এবারের আলোচনার বিষয়—‘মাইগ্রেন: জানা অজানা কথা’। সুস্মিতা শ্রুতি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ সেলিম শাহী ও অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস ঐশী।

০১:০২ পিএম, ২ জুলাই ২০২২ শনিবার

ভাত খাওয়ার মধ্যে বা পরপরই পানি খাওয়া কি ঠিক

ভাত খাওয়ার মধ্যে বা পরপরই পানি খাওয়া কি ঠিক

ভাত খাওয়ার পর পানি পান ঠিক নয়, এ রকম একটি কথা চালু আছে। আবার অনেকের মতে, ভাত খাওয়ার সময় একটু পানি পান করাই যায়। এতে কোনো ক্ষতি নেই। আসলে কোনটি সঠিক?

০৩:৩৩ পিএম, ১ জুলাই ২০২২ শুক্রবার

ছানি পুষে রেখে বিপদ বাড়াবেন না

ছানি পুষে রেখে বিপদ বাড়াবেন না

বয়স বাড়ার সঙ্গে মানুষের বিভিন্ন অঙ্গের কর্মক্ষমতা কমতে থাকে। আমাদের চোখের ভেতর যে লেন্সটা রয়েছে, বয়সের সাথে সাথে সেটা অস্বচ্ছ হয়ে যেতে পারে। এই পরিস্থিতিটাকেই ছানি বলে। 

১২:২৯ পিএম, ৩০ জুন ২০২২ বৃহস্পতিবার

চিকিৎসায় সারে শ্বেতী রোগ, তবে যত দেরি তত ক্ষতি

চিকিৎসায় সারে শ্বেতী রোগ, তবে যত দেরি তত ক্ষতি

শ্বেতী বা ধবল রোগ ও শ্বেতী রোগী নিয়ে মানুষের মনে অন্য রকম আতঙ্ক কাজ করে। এ রোগ নিজে যতটা না বিপদের তার চেয়ে বেশি ভয়ঙ্কর হয় আসলে সামাজিক কারণে। যার জন্য এ রোগে আক্রান্ত ব্যক্তিকে ভুগতে হয় মানসিক অবসাদে। 

১২:০৪ পিএম, ২৯ জুন ২০২২ বুধবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ