• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

হরমোনের তারতম্যে নানা সমস্যা

হরমোনের তারতম্যে নানা সমস্যা

থাইরয়েড গ্রন্থিটি গলার সামনের দিকের উঁচু হাড়ের নিচে অবস্থিত। গ্রন্থিটি দেখতে প্রজাপতির মতো এবং এটি ট্রাকিয়া বা শ্বাসনালিকে পেঁচিয়ে থাকে। ছোট গ্রন্থি হলেও এর কার্যকারিতা ব্যাপক। থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন মানব পরিপাক প্রক্রিয়ায় অন্যতম ভূমিকা পালন করে।

১২:২১ পিএম, ২৫ মে ২০২২ বুধবার

মাঙ্কিপক্স কতটা সংক্রামক? জানুন এর লক্ষণসমূহ

মাঙ্কিপক্স কতটা সংক্রামক? জানুন এর লক্ষণসমূহ

করোনা সংক্রমণের মধ্যে বিশ্বজুড়ে আবার মাঙ্কিপক্স আতঙ্ক বাড়াচ্ছে। এরই মধ্যে ১৫ দেশে ১০০ জনেরও বেশি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলের এই রোগ এখন সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে।

১২:২৮ পিএম, ২৪ মে ২০২২ মঙ্গলবার

পিঁপড়া তাড়াতে যা করবেন

পিঁপড়া তাড়াতে যা করবেন

রোদ-বৃষ্টির আবহাওয়ায় বাসাবাড়িতে পিঁপড়ার আনাগোনা বেড়ে যায়। পিঁপড়ে মারার ওষুধ কিংবা স্প্রেতে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে।ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে পিঁপড়া মোটেই ঘেঁষবে না বাড়িতে-

১২:১৯ পিএম, ২৩ মে ২০২২ সোমবার

গরমে আরামদায়ক ঘুমের জন্য যা করবেন

গরমে আরামদায়ক ঘুমের জন্য যা করবেন

সারাদিনের ক্লান্তি কাটাতে রাতে পর্যাপ্ত ও নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। কোনো কারণে ঘুমে বিঘ্ন ঘটলে বা পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব পড়ে শরীর ও মনে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুমানো জরুরি। এদিকে গরমের কারণে অনেকের ঘুম আরামদায়ক হয় না। যারা কিছুটা সামর্থ্যবান, তারা কিনে আনছেন এয়ার কন্ডিশন।

১২:৩০ পিএম, ২২ মে ২০২২ রোববার

কর্মশক্তি বাড়াবেন যেভাবে

কর্মশক্তি বাড়াবেন যেভাবে

সকালে কাজে যাওয়া নিয়ে সমস্যা? সকালে কিছুতেই উঠতে ইচ্ছা করে না। কাজেরও ইচ্ছা থাকে না। এমন পরিস্থিতিতে নানা ধরনের ব্যবস্থা নেওয়া যায়, যাতে কাজের ক্ষমতা বাড়ে। 

০১:৩৬ পিএম, ২১ মে ২০২২ শনিবার

চিকেন পক্স নাকি মাঙ্কিপক্সে আক্রান্ত বুঝবেন যেভাবে

চিকেন পক্স নাকি মাঙ্কিপক্সে আক্রান্ত বুঝবেন যেভাবে

করোনা আতঙ্কের মধ্যেই আবার উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। গত ৭ মে লন্ডনে প্রথম এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের ভাইরাসের খোঁজ মেলে। এরই মধ্যে ভাইরাসটি পর্তুগাল, স্পেন, ইউরোপ ও আমেরিকার মতো কয়েকটি দেশেও ছড়িয়ে পড়েছে।

১১:১৮ এএম, ২০ মে ২০২২ শুক্রবার

লবণ খেয়েই কমবে ওজন, জানুন পদ্ধতি

লবণ খেয়েই কমবে ওজন, জানুন পদ্ধতি

খাবারের স্বাদ বাড়াতে লবণের জুড়ি নেই। লবণ ছাড়া সব খাবারই বিসাদ। তবে বেশি লবণ খাওয়ার অভ্যাস রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাছাড়া কিডনির নানা সমস্যাও হতে পারে। তাই বারবার সতর্ক করেন চিকিৎসকরা।

১১:৫২ এএম, ১৯ মে ২০২২ বৃহস্পতিবার

কিডনি সুস্থ রাখতে যা করণীয়

কিডনি সুস্থ রাখতে যা করণীয়

কিডনি মানবদেহের এমন একটি অঙ্গ, যা শরীরের যেকোনো অসংগতির সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করে। তাই নিজের অল্পবিস্তর ক্ষতি নিয়েও শারীরিক কার্যাবলি চালিয়ে যায় নিরন্তর। যত দিনে কিডনি সমস্যা প্রকাশিত হয়—তত দিনে অনেক দেরি হয়ে যায়। তাই কিডনি সমস্যা হওয়ার কারণ ও সেটার প্রতিরোধ সম্পর্কে জানা খুব জরুরি।

১২:৫৫ পিএম, ১৮ মে ২০২২ বুধবার

তিল বা আঁচিলে যখন সতর্ক হবেন

তিল বা আঁচিলে যখন সতর্ক হবেন

তিল বা আঁচিল ক্ষতিকর কিছু না। আঁচিল বা ওয়ার্ট এক ধরনের ভাইরাসজনিত ছোঁয়াচে চর্মরোগ। তবে তিলের আকার, রং পরিবর্তন বা ব্যথা হলে অবশ্যই সতর্ক হতে হবে। এ ব্যাপারে পরামর্শ দিয়েছেন— অধ্যাপক ডা. বিজয় কৃষ্ণ দাস, শিশু সার্জারি বিভাগ, কেয়ার মেডিক্যাল কলেজ, ঢাকা

১২:৫৪ পিএম, ১৭ মে ২০২২ মঙ্গলবার

আমের খোসায় যেসব উপকারিতা রয়েছে

আমের খোসায় যেসব উপকারিতা রয়েছে

নানা পুষ্টিগুণে ভরপুর আম। প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ফলিক অ্যাসিড, ভিটামিন বি ৬, ভিটামিন কে এবং পটাশিয়াম সমৃদ্ধ ফলটি বিভিন্ন রোগ থেকে বাঁচাতে সাহায্য করে। তবে কেবল আমই নয়, আমের খোসাও কিন্তু স্বাস্থ্যগুণে ভরপুর! আসুন জেনে নিই আমের খোসায় যেসব উপকারিতা রয়েছে-

০১:৪৪ পিএম, ১৬ মে ২০২২ সোমবার

প্রতারক চেনার ৫ উপায়

প্রতারক চেনার ৫ উপায়

কারও স্বভাবে প্রতারণা থাকলে তা একটা সময় প্রকাশ হবেই। কেউ কেউ হয়তো আর কোনো পথ না পেয়ে প্রতারণার আশ্রয় নেয়, কেউ আবার ইচ্ছাকৃতভাবেই এটি করে থাকে। এ ধরনের লোকেদের কখনো বিশ্বাস করা উচিত নয় এবং এদের থেকে সতর্ক থাকা জরুরি। জেনে নিন প্রতারক চেনার ৫ উপায়-

১২:০৪ পিএম, ১৫ মে ২০২২ রোববার

কিছু খেলেই পেটে চাপ? জেনে নিন সমাধান

কিছু খেলেই পেটে চাপ? জেনে নিন সমাধান

খাবার খাওয়ার শেষ হয়েছে কি হয়নি, অমনি শুরু হলো পেটে চাপ। আর তখনই ছুটতে হয় টয়লেটের দিকে। বাড়িতে থাকলে নাহয় সামলে নেওয়া যায়, কিন্তু বাইরে এমন ঘটনার মুখোমুখি হওয়া বেশ বিব্রতকর। কারণ সব জায়গায় টয়লেটের সুবিধা নাও মিলতে পারে। একটা সময় পর্যন্ত এই সমস্যা স্বাভাবিক মনে হলেও পরবর্তীতে তা ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।

১২:৪৭ পিএম, ১৪ মে ২০২২ শনিবার

যৌবন ধরে রাখতে আস্থা রাখুন ধনে পাতায়

যৌবন ধরে রাখতে আস্থা রাখুন ধনে পাতায়

হালকা মাছের ঝোল হোক বা কষা মাংস; শেষে একটু ধনে পাতা কুচিয়ে দিলে তার স্বাদই আলাদা হয়। এছাড়াও বিকেলের স্ন্যাক্সের সঙ্গে যদি ধনে পাতার চাটনি হয়ে যায়, তাহলে তো কথাই নেই! ধনে পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। যা ত্বকের ক্ষতিকারক ব়্যাডিক্যালকে বিনাশ করে। এছাড়াও ধনেপাতার একাধিক গুণাগুণ রয়েছে।

০২:৪১ পিএম, ১৩ মে ২০২২ শুক্রবার

লিচু খাওয়ার উপকারিতা

লিচু খাওয়ার উপকারিতা

বাজারে উঠতে শুরু করেছে লিচু। গ্রীষ্মকালীন এই রসালো ফল খুব কম সময়ের জন্য আসে। স্বাদ ও গন্ধের জন্য লিচু অনেকের কাছেই প্রিয় একটি ফল। শুধু স্বাদই নয়, পুষ্টিগুণেও ভরপুর এই ফল। নানা রকম অসুখের থেকে আপনাকে দূরে রাখবে লিচু। লিচু খাওয়ার আগে এর উপকারিতাগুলো সম্পর্কেও জেনে নিন-

১১:৫৭ এএম, ১২ মে ২০২২ বৃহস্পতিবার

বদ হজম থেকে বাঁচতে যা খাবেন

বদ হজম থেকে বাঁচতে যা খাবেন

খাবারে একটু অসাবধানতাই আপনার বদ হজমের জন্য যথেষ্ট। অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার, ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া কিংবা অসময়ে খাবার খাওয়ার কারণে দেখা দিতে পারে বদ হজম। আবার গরম বেশি পড়লে শরীরে প্রদাহ সৃষ্টি হওয়ার কারণেও হজমে গোলমাল হতে পারে।

১১:৫৬ এএম, ১১ মে ২০২২ বুধবার

প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার অপকারিতা

প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার অপকারিতা

বাড়িতে নাহয় গ্লাসে ঢেলে খাওয়া হয়, অফিসে কিংবা রাস্তায় তা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। কাঁচ কিংবা স্টিলের বোতল আর ক’জন সঙ্গে রাখেন! তাইতো প্লাস্টিকের বোতলেই পানি খেয়ে থাকেন বেশিরভাগ মানুষ। তৃষ্ণা নিবারণ যখন জরুরি হয়ে ওঠে, তখন পানির পাত্রের দিকে নজর দেওয়ার সময় সবার থাকে না।

১২:১১ পিএম, ১০ মে ২০২২ মঙ্গলবার

যেসব খাবারের সঙ্গে টক দই খাবেন না

যেসব খাবারের সঙ্গে টক দই খাবেন না

টক দই উপকারী একটি খাবার, একথা প্রায় সবারই জানা। কিন্তু উপকারী হলেও সব ধরনের খাবার সব সময় এবং সব খাবারের সঙ্গে খাওয়া যায় না। যেমন ধরুন, সন্ধ্যায় ফল খেতে নিষেধ করা হয় কিংবা খালি পেটে টক জাতীয় খাবার। এমন নিয়ম মানতে হবে টক দইয়ের ক্ষেত্রেও। নয়তো উপকারের বদলে ক্ষতিই হবে বেশি। 

১২:৩৬ পিএম, ৯ মে ২০২২ সোমবার

চুল ঘন করার উপায়

চুল ঘন করার উপায়

চুল যদি ঘন ও নরম হয় তবে তা আপনার সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে কয়েকগুণ। বর্তমানে চুল নিয়ে নানা সমস্যায় ভোগের বেশিরভাগ মানুষ। চুল পড়ে যাওয়া, চুলের আগা ফেটে যাওয়া, চুল রুক্ষ ও মলিন হয়ে যাওয়া এখন খুবই পরিচিত সমস্যা। চুল পাতলা হওয়ার কারণে মনের মতো করে চুল সাজানো যায় না। আর চুল পড়তে শুরু করলে যদি নতুন চুল না গজায় তাহলে টাক পড়ার মতো সমস্যাও অস্বাভাবিক নয়। 

১২:৩৪ পিএম, ৮ মে ২০২২ রোববার

অন্তরঙ্গ মুহূর্তে নারীরা কী চিন্তা করেন, জানালো সমীক্ষা

অন্তরঙ্গ মুহূর্তে নারীরা কী চিন্তা করেন, জানালো সমীক্ষা

‘লাভহানি’ বলে একটি সংস্থা নানা দেশে নারীদের উপরে একটি বিস্তৃত সমীক্ষা চালিয়েছিল। মূল প্রশ্ন ছিল, সেক্সের সময়ে এবং আগে-পরে সেই মুহূর্তে সঙ্গী ছাড়া মাথায় আর কারও চিন্তা আসে কি না। উত্তর যা এসেছে, তা শুনলে ভিরমি খেতে হয়।

১২:৫৭ পিএম, ৭ মে ২০২২ শনিবার

শিশুসন্তান ভুল করলে কী বলবেন, কী করবেন?

শিশুসন্তান ভুল করলে কী বলবেন, কী করবেন?

সকল মা-বাবারই আশা সন্তানকে ভাল মানুষ হিসেবে গড়ে তোলা। তাই ছোটবেলা থেকেই সন্তানকে সঠিক-ভুলের শিক্ষা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু শৈশবের ধর্মই হল ভুল করে ফেলা। তাই শৈশবের ভুল-ভ্রান্তি নিয়ন্ত্রণ করা কখনও কখনও বাবা-মায়ের পক্ষে খুবই কঠিন হয়ে যায়। 

১১:৫১ এএম, ৬ মে ২০২২ শুক্রবার

চোখের নিচের কালো দাগ দূর করুন রাতারাতি

চোখের নিচের কালো দাগ দূর করুন রাতারাতি

দীর্ঘক্ষণ কমপিউটারের সামনে বসে কাজ করেন? কিংবা চাপের কারণে রাতে অনেকক্ষণ জাগতে হচ্ছে ইদানীং? এর ছাপ পড়বে আপনার চোখে। শরীর ক্লান্ত থাকলে, তার প্রভাব চোখে পড়বেই। আর তার থেকেই সৃষ্টি হবে চোখের নিচে কালো দাগ। যা আপনার সৌন্দর্য নষ্ট করার জন্য দায়ী। শুধু তাই নয়, এর জন্য বয়সের আগেই আপনাকে বয়স্ক দেখায়।

১২:৪৮ পিএম, ৫ মে ২০২২ বৃহস্পতিবার

দ্রুত গতিতে হাঁটলে আয়ু বাড়বে প্রায় ১৬ বছর, দাবি গবেষকদের

দ্রুত গতিতে হাঁটলে আয়ু বাড়বে প্রায় ১৬ বছর, দাবি গবেষকদের

সুস্থ থাকার জন্য নিয়মিত অন্তত ২০ মিনিট হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে জেনে অবাক হবেন যে, ধীর গতিতে না হেঁটে হনহন করে হাঁটলে দীর্ঘ হবে আয়ু। শুনতে অবাক লাগলেও অন্তত এমনটাই দাবি ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

১১:২৩ এএম, ৪ মে ২০২২ বুধবার

ঈদে অতিরিক্ত খেয়ে অস্বস্তিতে ভুগছেন? জানুন দ্রুত প্রতিকারের উপায়

ঈদে অতিরিক্ত খেয়ে অস্বস্তিতে ভুগছেন? জানুন দ্রুত প্রতিকারের উপায়

ঈদের দিনটি এমনিতেই বেশ আনন্দে কাটে। বন্ধু-বান্ধব, নিকট আত্মীয়দের সঙ্গে দেখা হওয়া, আড্ডা দেওয়া, বিভিন্ন সুস্বাদু খাবার খাওয়া ইত্যাদি নানান ভাবেই খুশি খুশি কেটে যায় দিনটি। তবে সমস্যা হচ্ছে সেই আনন্দ অনেকেরই ফিকে হয়ে যায় শুধুমাত্র অতিরিক্ত খেয়ে ফেলার জন্য।

১২:৫৭ পিএম, ৩ মে ২০২২ মঙ্গলবার

ঈদে যেমন সাজে আপনাকে সুন্দর ও সতেজ লাগবে

ঈদে যেমন সাজে আপনাকে সুন্দর ও সতেজ লাগবে

বাড়ছে গরম। এর মধ্যেই হবে এবারের ঈদ। গরমকে উপেক্ষা করেই সব মুসলিমরা মেতে উঠবেন ঈদ উৎসবে। নারী, পুরুষ, শিশু সবাই সাজবেন ঈদের সাজে। তবে ঈদের সাজ নিয়ে নারীদের থাকে একটু বাড়তি চিন্তা। কীভাবে সাজবেন, কী পরবেন, কীভাবে সাজলে নিজেকে সব থেকে বেশি সুন্দর দেখাবে ইত্যাদি। কারণ আনন্দের এমন দিনে সবাই চায় নিজেকে যেন দেখতে সুন্দর লাগে।

০১:৪১ পিএম, ২ মে ২০২২ সোমবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ