বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বেলকুচির দৌলতপুর থেকে ২টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার

বেলকুচির দৌলতপুর থেকে ২টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার

সিরাজগঞ্জের বেলকুচি উপজলার দৌলতপুর ইউনিয়নের দৌলতপুর গ্রামের তাঁতের কাপড় ব্যাবসায়ী রুহুল আমিনের বাড়ির খরির মাচা থেকে ২টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার করেছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে খবর পেয়ে বাচ্চা দুটি উদ্ধার করে বন বিভাগের লোকজন ও দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস। 

এ বিষয়ে ব্যাবসায়ী রুহুল আমিন বলেন, এক দিন সকালে তার বাড়ির লোকজন রান্নার খরি আনতে গেলে খরির গাদার নিচে এ ২টি মেছো বাঘের বাচ্চা দেখতে পায়। মূহুর্তে এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বাচ্চ ২টিকে এক নজর দেখতে লোকজন তার বাড়িতে ভিড় করে। 

পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপ ‘আমাদের দৌলতপুর’ এর সদস্যরা বিষয়টি জানতে পেরে বেলকুচি বন বিভাগ অফিসে খবর দেয়। বেলকুচি বন বিভাগের মালি আজিজুল হক ও দি বার্ড সেপটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস প্রাণী দু‘টিকে উদ্ধার করেন। 

পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো পর তার পরামর্শে অনুযায়ী উদ্ধার করে আমার কাছে রেখেছি। 

তিনি আরও বলেন, বাচ্চাগুলোকে নিয়ে আসার পর ফিডার দিয়ে খুব সামান্য দুধ খাওয়ানো হয়েছে । একটি বাচ্চা বেশি অসুস্থ। মেছো বিড়ালের বাচ্চাদের জন্য সাধারণ বিড়ালের বাচ্চাদের মতো যত্ন নিতে হবে বলে। লকডাউন শেষ হলে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী অফিসে হস্তান্তর করা হবে। এ সময় উপস্থিত ছিলেন "আমাদের দৌলতপুর" ফেসবুক গ্রুপের সদস্য মোজাম্মেল হক, আবুল কাশেম, রিপন, শাহ আলম সরকার, বাবু, সাংবাদিক মুমীদুজ্জামান জাহান, আব্দুল লতিফ প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ