শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সপ্তমবারের মতো ইউরোপা লিগ জিতল সেভিয়া

সপ্তমবারের মতো ইউরোপা লিগ জিতল সেভিয়া

ইউরোপিয়ান ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ প্রতিযোগিতা ইউরোপা লিগ। বুধবার চলতি আসরের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হয়েছিল এএস রোমা। যেখানে ফাইনালে না হারার রেকর্ড ধরে রেখে সপ্তম শিরোপা ঘরে তুলেছে সেভিয়া।

এদিকে মুদ্রার অন্য পিঠে ইউরোপিয়ান কম্পিটিশনের ফাইনালে প্রথমবার হারের স্বাদ পেয়েছেন রোমা কোচ হোসে মরিনহো। নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষে ১-১ সমতা ছিল। এরপর টাইব্রেকারে রোমাকে ৪-১ গোলে হারায় সেভিয়া। যেখানে নায়কের ভূমিকায় মরোক্কোর গোলকিপার ইয়াসিন বোনো। 

 

কথায় আছে কারো পৌষ মাস তো কারো সর্বনাশ। ঠিক তাই যেন হলো ইউরোপা লিগের ফাইনালে। এ প্রতিযোগিতায় ৭ বার ফাইনাল খেলে একবারও হারেনি সেভিয়া। আর ইউরোপিয়ান কম্পিটিশনের ফাইনালে ৬ষ্ঠ বার এসে হারতে হয়েছে হোসে মরিনহোকে।

বুধবার (৩১ মে) হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় ম্যাচটা ছিল রোমাঞ্চ আর উত্তেজনায় ঠাসা। রোমা এগিয়ে গিয়েও নিজেদের ভুলে নির্ধারিত সময় শেষে ১-১ সমতায় ফেরে। অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। কিন্তু তাতেও দু’দল সমানে সমান। টাইব্রেকারে স্নায়ুচাপের কাছে হারে মরিনহোর দল।

 

‘স্পেশাল ওয়ান’ খ্যাত কোচ স্প্যানিশদের এগিয়ে রেখেছিলেন অভিজ্ঞতার কারণে। শেষ পর্যন্ত তাই হলো। কিন্তু নিজেদের কিভাবে ক্ষমা করবেন ইতালিয়ানরা। ম্যাচের শুরু থেকেই ছিল তাদের আধিপত্য। ৩৫ মিনিটে পাওলো দিবালার গোলে এগিয়েও গিয়েছিল তারা।

প্রথমার্ধের সাদামাটা সেভিয়া দ্বিতীয়ার্ধে আলো ছড়ায়। ভুল করে বসে রোমা। নাভাসের বিপজ্জনক ক্রস হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল পাঠান ডিফেন্ডার মানচিনি। নির্ধারিত সময় আরও বেশ কিছু সুযোগ পায় দু’দল। তবে গোলের দেখা পায়নি কেউ। 

 

অতিরিক্ত সময়েও অভিন্ন চিত্র। যোগ করা সময়ের শেষ মুহূর্তে এগিয়ে যেতে পারত রোমা। কিন্তু ক্রিস স্মলিংয়ের হেড বারে লাগে। ৪০ ফাউলের ম্যাচে সেভিয়া ২১ ও রোমার খেলোয়াড়রা ১৯টি ফাউল করেছেন। যেখানে ১৩ হলুদ কার্ড দেখান রেফারি।

এ ম্যাচে বিশ্বকাপ রোমাঞ্চের কিছুটা ফিরিয়ে এনেছিলেন সেভিয়ার মরক্কোন গোলকিপার বোনো আর আর্জেন্টাইন ফরোয়ার্ড গনজালো মন্টিয়েল। সেভিয়ার ৪ জনই বল জালে পাঠায়। রোমার মাত্র ১ জন। দারুণ সব সেভ করে নায়কের নাম ইয়াসিন বোনো।

 

সেভিয়া ৩-১ এ এগিয়ে থাকার পর চতুর্থ শট নেন মন্টিয়েল। পোস্টে লাগে তার শট। কিন্ত রোমা গোলকিপার শট নেয়ার আগে গোললাইন থেকে এগিয়ে যাওয়ায় আবার সুযোগ পান আর্জেন্টাইন তারকা। দ্বিতীয়বার আর ভুল করেননি তিনি। উল্লাসে ভাসান সেভিয়াকে। যেন বিশ্বকাপেরই পুনরাবৃত্তি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর