শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

চ্যাটজিপিটি প্রযুক্তি আনছে আইফোন

চ্যাটজিপিটি প্রযুক্তি আনছে আইফোন

সংগৃহীত

নিজেদের  ফ্ল্যাগশিপ সিরিজ আইফোনে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান টেক জায়ান্ট কোম্পানি অ্যাপল এবার ওপেন এআইয়ের প্রযুক্তি চ্যাট-জিপিটি সংযোজনের ঘোষণা দিয়েছে। গত সোমবার অ্যাপল তাদের বার্ষিক ডেভেলপার শোতে এ ঘোষণা দেয়।

গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ভয়েস কমান্ড সিস্টেম সিরির সঙ্গে অন্য অপারেটিং সিস্টেমগুলোকে ওপেনএআই-এর চ্যাট জিপিটির সাহায্যে আরো শক্তিশালী করে তুুলতে এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রতিযোগিতায় টিকে থাকতে এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন ফিচারগুলো আইফোন ও ম্যাকবুক ল্যাপটপ ও ডেক্সটপেও পাওয়া যাবে। টেক্সট ও কনটেন্ট জেনারেশনসহ অন্যান্য টুল বুস্ট করতেও ব্যবহার করা যেতে পারে চ্যাট জিপিটি।

আসুন জেনে নেওয়া যাক সম্মেলনে ঘোষণা দেওয়া উল্লেখযোগ্য সেবাগুলো নিয়ে—

আইওএস ১৮: অ্যাপল জানিয়েছে, অপারেটিং সিস্টেমটিতে আইফোনের হোমস্ক্রিন নিজের মতো করে সাজানোর সুযোগ পাবেন ব্যবহারকারী। সহজে কন্ট্রোল সেন্টার ব্যবহারের পাশাপাশি অ্যাপ লক করে রাখার সুযোগও পাওয়া যাবে। ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন না। ই-মেইল অ্যাপে ফিল্টার-সুবিধাসহ স্যাটেলাইটের মাধ্যমে আইমেসেজ ও এসএমএস পাঠানো যাবে অপারেটিং সিস্টেমটিতে।

আইপ্যাড ওএস ১৮: ‘আইপ্যাড ওএস ১৮’ নামের অপারেটিং সিস্টেমটিতে আইপ্যাডের পর্দায় একটি ফ্লোটিং ট্যাববার ও অটোমেটিক সাইডবার দেখা যাবে। শেয়ার প্লে সেশন নিয়ন্ত্রণের পাশাপাশি আইপ্যাডে ক্যালকুলেটর অ্যাপ, ইউনিট কনভারশন ও অ্যাপল পেনসিলের মাধ্যমে ম্যাথ নোট-সুবিধা ব্যবহার করা যাবে অপারেটিং সিস্টেমটিতে।

এয়ারপডস হালনাগাদ: এয়ারপডসের হালনাগাদ সংস্করণ ‘এয়ারপডস প্রো’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। ব্যবহারকারীদের নড়াচড়া শনাক্ত করতে সক্ষম এয়ারপডসটি ব্যবহারের সময় মাথা নাড়িয়েই ফোনকল গ্রহণ বা কেটে দেওয়া যাবে। ব্যবহারকারীর কণ্ঠস্বর ও পটভূমির শব্দ আলাদা করতে সক্ষম এয়ারপডসটি ব্যবহার করে ভিড়ের মধ্যেও স্বচ্ছন্দে কথা বলা যাবে।

নতুন টিভিওএস: অ্যাপল টিভি সেট টপ বক্সের জন্য ‘টিভিওএস ১৮’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন অপারেটিং সিস্টেমটির মাধ্যমে ২১ বাই ৯ আলট্রাওয়াইড প্রজেক্টরের পর্দায় বিভিন্ন অনুষ্ঠান দেখা যাবে। স্বয়ংক্রিয়ভাবে সাবটাইটেল প্রদর্শনের পাশাপাশি শব্দের মান আগের তুলনায় ভালোভাবে নিয়ন্ত্রণের সুযোগও মিলবে অপারেটিং সিস্টেমটিতে।

ওয়াচ ওএস ১১: অ্যাপল ওয়াচের জন্য ‘ওয়াচ ওএস’ ১১-এর ঘোষণা দিয়েছে অ্যাপল। স্মার্ট ঘড়ির জন্য তৈরি অপারেটিং সিস্টেমটিতে নতুন করে যুক্ত হয়েছে ট্রেনিং মোড। মোডটি দৈনন্দিন ব্যায়াম বা বিভিন্ন শারীরিক পরিশ্রমের ফলে ব্যবহারকারীদের শরীরে কী কী প্রভাব ফেলছে তা জানাতে পারে।

ম্যাকওএস সেকোইয়া: সম্মেলনে ম্যাকওএস সেকোইয়ার ডেভেলপার বেটা সংস্করণ উন্মুক্ত করে অ্যাপল জানিয়েছে, আগামী মাসে ম্যাকওএস সেকোইয়ার পাবলিক বেটা সংস্করণ উন্মোচন করা হবে। আর এ বছরের মধ্যেই অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করা হবে।

পাসওয়ার্ডস অ্যাপ: পাসওয়ার্ড তৈরি, ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য পাসওয়ার্ডস অ্যাপের ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন, আইপ্যাড, ভিশন প্রো, ম্যাক ও উইন্ডোজে এই অ্যাপ ব্যবহার করা যাবে। এতে ভেরিফিকেশন কোড, অ্যাপ পাসওয়ার্ড,

ওয়াই-ফাই পাসওয়ার্ড, শেয়ারস পাসওয়ার্ড, পাসকি প্রভৃতি সংরক্ষণ করা যাবে।

অ্যাপল ইন্টেলিজেন্স: অবশেষে অ্যাপলে মিলল বহুল প্রতীক্ষিত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তি। এআই-ভিত্তিক অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএসে অ্যাপল ইন্টেলিজেন্স ব্যবহার করা যাবে।

সিরিতে এআই: অ্যাপলের ভার্চুয়াল সহকারী ‘সিরি’তে চ্যাটজিপিটিসহ অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা ব্যবহার করা যাবে। এর ফলে টেক্সটের মাধ্যমে সিরি ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। তাত্ক্ষণিক বিবৃতিও পরিবর্তন করা যাবে। বিভিন্ন অ্যাপেও সিরি ব্যবহার করা যাবে, যেমন অ্যাপল নিউজ থেকে কোনো নিবন্ধ কপি করে কোনো গ্রুপ মেসেজে সেটি  সিরির মাধ্যমে পাঠানো যাবে।

এআই জেনইমোজি: জেনইমোজি নামে নতুন একধরনের ইমোজি তৈরির সুবিধা চালুর ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপলের এআই ব্যবহার করে সহজে নিজের ইমোজি তৈরি করা যাবে। এমনকি কি-বোর্ডে বর্ণনা লিখেও জেনইমোজি তৈরি করা যাবে।

সূত্র: দৈনিক ইত্তেফাক

সর্বশেষ: