শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

থাইল্যান্ডে প্রথম আঞ্চলিক ডাটা সেন্টার চালু করবে মাইক্রোসফট

থাইল্যান্ডে প্রথম আঞ্চলিক ডাটা সেন্টার চালু করবে মাইক্রোসফট

সংগৃহীত

থাইল্যান্ডে প্রথম আঞ্চলিক ডাটা সেন্টার চালুর উদ্যোগ নিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। অঞ্চলটিতে ক্লাউড পরিষেবা বিস্তৃতিতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ক্লাউড সুবিধায় ১৭০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেন। এর একদিন পরেই ডাটা সেন্টার স্থাপনে মাইক্রোসফট নতুন এ ঘোষণা দেয়।

কোম্পানির বিবৃতি অনুযায়ী, থাইল্যান্ডের ডাটা সেন্টারটি এন্টারপ্রাইজ-গ্রেড নির্ভরযোগ্যতা, কর্মক্ষমতা, ডাটা রেসিডেন্সি এবং গোপনীয়তার মান আরো বৃদ্ধি করবে। অন্য আরেক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন বলেন, ডিজিটাল ইকোনমি হাব হিসেবে গড়ে ওঠার জন্য থাইল্যান্ডের যে লক্ষ্য এর সঙ্গে ডাটা সেন্টারটি নির্মাণের বিষয়টি সম্পর্কিত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে তিনি জানান, মাইক্রোসফটের বিনিয়োগ থাইল্যান্ডের ডিজিটাল অর্থনীতির বিকাশে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। মাইক্রোসফট এক বিবৃতিতে জানিয়েছে, ডাটা সেন্টারটি মাইক্রোসফটের হাইপারস্কেল ক্লাউড পরিষেবাগুলোর পরিধি আরো বাড়াবে। যার মাধ্যমে সব ব্যবহারকারীর কাছে এর সুবিধা পৌঁছে যাবে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে তিনি বলেন, এর মাধ্যমে যে শুধু অ্যাজুরের পূর্ণ সহায়তা পাওয়া যাবে তা নয়। এর পাশাপাশি দেশটিতে বিশ্বমানের এআই অবকাঠামো তৈরি হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: