রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

অন্য চার্জারে ফোন চার্জ দিচ্ছেন? জেনে নিন ক্ষতিগুলো

অন্য চার্জারে ফোন চার্জ দিচ্ছেন? জেনে নিন ক্ষতিগুলো

মাঝে মধ্যে আমাদের মোবাইলের চার্জ শেষ হয়ে যায়। এর কারণে অনেকে ঝামেলায় পড়তে হয়। অনেকে আবার অন্য মোবাইলের চার্জার দিয়ে মোবাইল চার্জ করান। অনেক সময় আমরা শুনে থাকি যে, অন্য কোনো মডেলের মোবাইলের চার্জার দিয়ে চার্জ করলে তা নষ্ট হয়ে যায়। তবে ফোন কেনার সময় ফোনের সঙ্গে একই মডেলের চার্জারও কিন্তু দেওয়া হয়।

এতে বোঝা যায় যে আপনার ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়, তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি আপনার ফোনের জন্য সঠিক আকার, সঠিক ভোল্টেজ এবং এটি সঠিক ধরনের সংযোগকারীর প্লাগে সঙ্গে দেওয়া হয়।

অন্যদিকে, ভোল্টেজ খুব কম হলে, এটি আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। ভুল ভোল্টেজসহ চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, ফলে মোবাইলের সমস্যা তৈরি হতে পারে।

আলাদা চার্জার ব্যবহার করলে বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন, অন্য চার্জারের ভোল্টেজ খুব বেশি হলে তা আপনার ফোনের ব্যাটারির ক্ষতি করতে পারে।

ফলে এই সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই মোবাইল চার্জার সঙ্গে রাখুন। যদি আপনার আগের চার্জার খারাপ হয়ে গেলে দোকান থেকে একই মডেলের নতুন চার্জার কিনে নিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: