বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

হজযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত নবীজির (সা.) শহর মদিনা

হজযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত নবীজির (সা.) শহর মদিনা

সৌদি আরবের পবিত্রতম শহর এবং নবীজির (সা.) শহর মদিনা শরিফের কর্মকর্তারা আগামী মাসে থেকে শুরু হতে যাওয়া হজ মৌসুমের প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। মদিনার গভর্নর ও এই অঞ্চলের হজ কমিটির প্রধান প্রিন্স ফয়সাল বিন সালমান, চলতি সপ্তাহে সরকারী সংস্থাগুলির দ্বারা পরিচালিত হজ মৌসুম বিষয়ক পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

 

এ বছর হজযাত্রীদের সংখ্যা বিশ্বব্যাপী মহামারির পূর্বের মতো হবে জানিয়ে তিনি এবারের হজ মৌসুমের জন্য পূর্ণ প্রস্তুতির গুরুত্বের উপর জোর দিয়েছেন।

সভায় অন্যান্য বিষয় ছাড়ায় মদিনায় হজ মন্ত্রণালয়ের একটি শাখার জন্য অপারেশন পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়, এর মাধ্যমে ১৮ লাখ বিদেশী হাজিকে স্বাগত জানানোর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মসজিদে নববীর আশেপাশের হোটেলগুলোর আবাসন ক্ষমতাও পর্যালোচনা করা হয়েছে। এদিকে বিদেশি হজযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত জেদ্দা, মদিনা, রিয়াদ, দাম্মাম, তাইফ এবং ইয়ানবু বিমানবন্দরগুলো।

 

শতাধিক শিডিউলড ফ্লাইটে বিশ্বের ১৪টি দেশ থেকে হজযাত্রীদের আনার জন্য প্রস্তুত করা হয়েছে সৌদির জাতীয় বিমান পরিষেবা সংস্থা সাউদিয়া’কেও। সাউদিয়ার ১৭৬টি উড়োজাহাজের মোট ১২ লাখ আসন বরাদ রাখা হয়েছে বিদেশি হজযাত্রীদের জন্য।

ফ্লাইটে হজযাত্রীদের সুবিধার জন্য হজ ও ওমরাহ বিষয়ক ই-বুক বিতরণ করার উদ্যোগ নিয়েছে সৌদির সরকার। ১৪টি আলাদা আলাদা ভাষায় বইটি প্রকাশ করা হয়েছে।

 

এছাড়া হজযাত্রীর চাপ সামাল দিতে ৮ হাজার নতুন ক্রু নিয়োগ দিয়েছে সাউদিয়া। এরা প্রত্যেকেই আরবির পাশাপাশি একাধিক ভাষায় দক্ষ। হজযাত্রীবাহী ফ্লাইটগুলোতে বিভিন্ন ইসলামিক কন্টেন্টের ভিডিও প্রদর্শন ও সার্বক্ষণিক কোরআন তেলাওয়াতের ব্যবস্থাও করা হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: