• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৭ ১৪২৯

  • || ১৮ রজব ১৪৪৪

এবার ড. কামালকে ‘বঙ্গবন্ধুর পথ অনুসরণ করতে’ বললেন সুলতান মনসুর

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০১৯  

শপথ নেয়া না নেয়া প্রসঙ্গে এবার গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনকে বঙ্গবন্ধুর আদর্শের কথা স্মরণ করিয়ে দিয়ে সেই পথ অনুসরণ করতে বললেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণফোরাম থেকে বিজয়ী প্রার্থী সুলতান মনসুর। এ বিষয়ে ড. কামাল, মোকাব্বির খান এবং সুলতান মনসুর আহমেদের একান্ত বৈঠকের একপর্যায়ে খুব কৌশলে কামাল হোসেনকে এমন পরামর্শ দেন সুলতান মনসুর।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ৬ প্রার্থীসহ জাতীয় ঐক্যফ্রন্টের ৮ জন প্রার্থী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে রয়েছেন গণফোরামের দু’জন প্রার্থী- মোকাব্বির খান এবং সুলতান মনসুর। যেহেতু তারা ঐক্যফ্রন্ট থেকে নির্বাচন করেছেন তাই জোটের প্রধান শরিক দল বিএনপি চাইছে না নির্বাচিতরা সংসদে যাক। কিন্তু গণফোরামের নির্বাচিত দুই বিজয়ী প্রার্থী সংসদে যাবেন বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

এমন প্রেক্ষাপটে সর্বশেষ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ঐক্যফ্রন্ট নেতাদের নিয়ে ওই বৈঠকে কামাল হোসেনের কাছে গণফোরামের স্পষ্ট সিদ্ধান্ত জানানোর অনুরোধ করেন। এতে কামাল হোসেন পুনরায় গণফোরামের দুজন প্রার্থী শপথ নেবে না বলে সিদ্ধান্ত জানান। এরপর সুলতান মনসুর এবং মোকাব্বির খানের সঙ্গে ৪ ফেব্রুয়ারি রাতে একান্ত বৈঠকে বসেন ড. কামাল।

সূত্র বলছে, বৈঠকে ড. কামাল হোসেন গণফোরামের নির্বাচিত দুই প্রার্থীর শপথ গ্রহণ নিয়ে আলাপ করেন। বর্তমান প্রেক্ষাপট ও জাতীয় ঐক্যফ্রন্টের ভবিষ্যৎ চিন্তা করে ড. কামাল তাদের শপথ না নেয়ার পরামর্শ দেন। ওই বৈঠকে বিএনপির কথা শুনে জনগণের কথা ভুলে গিয়ে সংসদে না যাওয়া আদর্শের বিচ্যুতি হিসেবে উল্লেখ করেন সুলতান মনসুর। কিন্তু কিছুতেই কোনো কাজ না হওয়ায় শেষ পর্যন্ত সুলতান মনসুর বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরে না গিয়ে তার পথ অনুসরণ করতে বলেন ড. কামালকে। সুলতান মনসুর প্রশ্নের সুরে বলেন, আপনি অন্যদেরকে বঙ্গবন্ধুর পথ অনুসরণ করতে বলছেন, এখন আপনি যদি বিএনপির পথ অনুসরণ করে আমাদের শপথ নিতে বাধা দেন তবে তা বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরে আসা হবে না? আমাদের মনে রাখা দরকার- আমরা গণমানুষের রাজনীতি করি, বিএনপির নয়।

প্রসঙ্গত, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ৩ ফেব্রুয়ারি এক আলোচনা সভায় আওয়ামী লীগের দেশ পরিচালনার সমালোচনা করে তাদের বঙ্গবন্ধুর কথা মেনে চলার আহ্বান জানান। ধারণা করা হচ্ছে, ড. কামালের আদর্শগত বক্তব্যের জের ধরেই তার ‘ভুল পথ’ চিহ্নিত করে দিতে সুলতান মনসুর কৌশলে কামাল হোসেনকে এমন পরামর্শ দিয়েছেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ