রোববার, ২৩ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

তাড়াশে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহের উদ্বোধন করেন আজিজ এমপি

তাড়াশে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহের উদ্বোধন করেন আজিজ এমপি

সংগৃহীত

সিরাজগঞ্জের তাড়াশে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন করা হয়েছে। (৩০ মে)বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে তাড়াশ খাদ্য গুদাম প্রাঙ্গণে অভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন করেন সিরাজগঞ্জ ৩ তাড়াশ -রায়গঞ্জ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল আজিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নিবার্হী অফিসার সুইচিং মং মারমা।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল হাসান, কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবদুল্লাহ আল মামুন, নিমগাছী মৎস্য প্রকল্পের পিডি শহিদুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা মশগুল আজাদ, তাড়াশ থানার ওসি নজরুল ইসলাম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, চেয়ারম্যান ময়নুল হক, মেহেদী হাসান ম্যাগনেট, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস ছালাম, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা শাহিন আলম, ছাত্রলীগের সভাপতি ইকবাল হাসান রুবেল, তাড়াশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামিউল হক শামীম সহ আরো অনেক।

এ সময় প্রধান অতিথি এমপি আজিজ বলেন, আমাদের দেশে ধানচাষিদের বেশিরভাগই ক্ষুদ্র ও প্রান্তিক। তারা ধারদেনা করে ফসল ফলান। তাদের সংসারে নানা অভাব-অনটন লেগেই থাকে। ফলে ধান কাটার পরপরই বহুকষ্টে ফলানো ফসল বিক্রি করতে বাজারে নিতে হয়। মৌসুমের শুরুতে ধানচাষিরা যাতে ধানের ন্যায্য দাম পান, তা যতটা সম্ভব নিশ্চিত করতে সরকার মাঠপর্যায়ে চাষিদের কাছ থেকে সরাসরি ধান কিনতে হবে। পাশাপাশি সরকারি গুদামে চালের নিরাপত্তা মজুত গড়ে তোলা। বাজারে চালের দাম বাড়লে সরকারি মজুত থেকে খোলাবাজারে (ওএমএস) ও ন্যায্যমূল্যের দোকানে চাল বিক্রির মাধ্যমে এর দাম স্থিতিশীল রাখা। তাছাড়া সরকারি গুদামের মজুত থেকে সরকার নির্দিষ্টসংখ্যক হতদরিদ্র মানুষের মধ্যে স্বল্পমূল্যে চাল বিতরণ করে আসছে। এটি খাদ্যবান্ধব কর্মসূচি নামে পরিচিত। চার. খাদ্যশস্যের (চাল, গম) সরকারি মজুত থেকে সরকারের লক্ষ্যমুখী খাদ্য বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করা। এসব কর্মসূচির মধ্যে দুস্থ জনগোষ্ঠীর উন্নয়ন (ভিজিডি), দুস্থ জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা (ভিজিএফ) বিশেষভাবে উল্লেখযোগ্য।

সর্বশেষ: