মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

তাড়াশে ধানের সঠিক দাম না পাওয়ায় কৃষক হতাশ,প্রতি মণে ১ কেজি বেশি

তাড়াশে ধানের সঠিক দাম না পাওয়ায় কৃষক হতাশ,প্রতি মণে ১ কেজি বেশি

সিরাজগঞ্জের তাড়াশে চলতি বোরো মওসুমে ধানের ফলন ভালো হয়নি, ধানের ফলন কম, দামও কম, শ্রমিক সংকট তীব্র আবার শ্রমিক মিললেও উচ্চ মজুরির কারণে বিপাকে পড়েছে চাষীরা।
অন্যদিকে ফণীর আঘাতে বিভিন্ন স্থানে পাকা ধান বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। আবার অনেকেই ধান ঘরে তুলতে পারলেও মন খুলে হাসতে পারছে না। এ অবস্থা চলতে থাকলে বহু কৃষক পরিবার ক্ষতিগ্রস্থ হবে।
সরাসরি সরকারি গুদামে ধান দিতে না পারায় লাভের মুখ দেখছে না এ অঞ্চলের কৃষক। সরকারি হিসেবে প্রতি মণ ধানের দাম ১০৪০ টাকা হলেও কৃষকদের বিক্রি করতে হচ্ছে ৬৫০ থেকে ৭৩০টাকা। এতে করে আবাদের আসল টাকাই ঠিকমতো পাচ্ছে না কৃষক। কেউ কেউ জমি বর্গা নিয়ে, ঋণের টাকায় ধান আবাদ করে সরকারের নির্ধারিত দামে ধান বিক্রি করতে না পেরে পানির দামেই বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষকরা। আবার মণ প্রতি ১ কেজি ধান বেশি দিতে হচ্ছে। আগে তাড়াশে ৩৮ কেজিতে ১ মণ হিসেবে ধরা হতো। কিন্তু এবার ব্যবসায়ীরা কৃষকদের কাছে থেকে ৩৯ কেজি ১ মণ হিসেবে ধান আদায় করছে। এভাবে ব্যবসায়ীরা কৃষকদের ঠকাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কলামুলা গ্রামের কৃষক হানিফ বলেন, এমনিতে ধানের ফলন ভালো না, দামও কম। তারপর আবার মণ প্রতি ১ কেজি ধান বেশি দিতে হচ্ছে। এতে করে কৃষকরা চরমভাবে প্রতারিত হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ