মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ডিঙি নৌকা তৈরীতে ব্যস্ত সলঙ্গার কারিগররা

ডিঙি নৌকা তৈরীতে ব্যস্ত সলঙ্গার কারিগররা

এখন চলছে বর্ষার ভরা মৌসুম। খাল,বিল,নদী-নালা পানিতে ভরপুর। অনেক স্থানে মেঠো পথও পানির নিচে। বর্ষা মৌসুমে চলাচলের একমাত্র বাহন ডিঙি নৌকা । সেই  চাহিদা মেটাতে ডিঙি নৌকা তৈরী আর বিক্রি করতে ব্যস্ত সিরাজগঞ্জের সলঙ্গা বাজারের মিস্ত্রিরা।

স্থানীয় চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলার ধুনট, সারিয়াকান্দি, কাছিকাটা, চাচকৈর ও বেড়ার নৌকা ব্যবসায়ীরা  পাইকারী মূল্যে নিয়ে যাচ্ছে। সলঙ্গা বাজারের প্রায় ২০ টি কারখানায় চলছে নৌকা তৈরীর কাজ।

সকাল হতে সন্ধ্যা পর্যন্ত যেন কারিগরদের দম ফেলার সময় নেই। উল্লাপাড়ার মোহনপুর গ্রামের বেল্লাল (৩৫) ও ধরাইল গ্রামের ইদ্রিস আলী (৪৮) এসেছেন নৌকা কিনতে। তারা বলেন, বর্ষায় এলাকা ডুবে যাওয়ায় মাছ ধরার জন্য এসব ডিঙি নৌকা নিচ্ছি।নৌকা কিনতে আসা তাড়াশের খালকুলা বাজার এলাকার জফের আলী (৪৫) ও  দিঘী সগুনার ফয়াজ উদ্দিন (৬০) জানান, বর্ষাকালে হাতে কাজ থাকেনা, এখন চলনবিলে শুধু পানি আর পানি। তাই ডিঙি নৌকা কিনে মাছ ধরে বাড়তি আয় করতেই সলঙ্গায় ডিঙি নৌকা কিনতে এসেছি।

নৌকার কারিগররা জানান, কাঠের উপর ভিত্তি করে  ১৫০০ হতে ৪,০০০ টাকা পর্যন্ত ডিঙি নৌকা বিক্রি করছি। অন্যান্য বছরের তুলনায় এবার নৌকার দাম বৃদ্ধি প্রসঙ্গে কারিগর ও বিক্রেতারা জানায়,কাঠ মিস্ত্রিদের মজুরি আর কাঠের দাম বেড়ে যাওয়ায় এবার নৌকার দাম একটু বেড়েছে। কাঠ ব্যবসায়ী ও স-মিল মালিকেরা জানান, কয়েক বছর ধরে নৌকার ব্যবসা ভালো না হলেও এবারের বন্যায় বিক্রি ভালো হচ্ছে। পানি বাড়ার সাথে সাথে নৌকার কদরও বাড়ছে। 

আলোকিত সিরাজগঞ্জ