বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

কাজিপুরে শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে ইউএনও‘র নানামুখি উদ্যোগ

কাজিপুরে শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে ইউএনও‘র নানামুখি উদ্যোগ

কাজিপুরে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে নানা পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার।

মান সম্মত শিক্ষা পরিবেশ, শিশু পরিবেশ বান্ধব শিক্ষা নিশ্চিত করতে, দৈনিক সমাবেশ নিশ্চিত করন, শিক্ষা অঙ্গন সবুজ বনায়ন করা,যথাউপযুক্ত শিক্ষা দান পদ্ধতিতে পাঠদান প্রদান, সহশিক্ষা কার্যক্রমগুলো যথাযথ বাস্তবায়ন,শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ,পড়াশোনায় মনোযোগী করার করনীয় নির্ধারনে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মনিটরিং করতে মাঠে নেমেছেন কাজিপুর উপজেলা প্রশাসন।তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ইউএনও সুখময় সরকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মা ও অভিভাবক সমাবেশে বক্তব্য উপস্থাপন এবং উপস্থিত থেকে আইসিটি সামগ্রী বিতরণ ,বৃক্ষ রোপণ, শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ ও খেলা সামগ্রি বিতরণ করেন।

উপজেলা প্রশাসনের অনুপ্রেরণায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণের টিআর প্রকল্প থেকে নাটুয়ারপাড়া ও কান্তনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২টি ল্যাপটপ এবং উপজেলা নির্বাহী অফিসারের ব্যক্তিগত উদ্যোগে খামারপাড়া , বাঐখেলা , ভানুডাঙ্গা ‘ মাথাইলচাপড় , সোনামুখী , তারাকান্দি ‘ প্রজারপাড়া , রঘুনাথপুর , কান্তনগর , শালদহ , জোড়াবাড়ী , দক্ষিণ নাটুয়ারপাড়া’ চরনটিপাড়া , পানাগাড়ি বালিকা ও উজানমেওয়াখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ টি করে মাল্টিমিডিয়া ক্লাসরুমে ব্যবহার করার সাউন্ড বক্স মোট ১৫টি এবং ১ টি শিক্ষকদের ব্যবহারের জন্য ৬৪ জিবি পেনড্রাইভ মোট ১৫টি বিতরণ করা হয়েছে। এছাড়া উপজেলার নাটুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশে বক্তব্য উপস্থাপন, সাউদটলা ও পূর্বকালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু, বেড়িপোটল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হেল্থ ক্যাম্প উদ্বোধন, এবং আলমপুর পশ্চিম পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্রাকের উদ্যোগে চক্ষু ক্যাম্পিং উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার ।

অভিভাবক সমাবেশে উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার বলেন, “শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন ছাড়া কোনো দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে গেলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। শিক্ষার মান উন্নত করতে শিক্ষকের ভূমিকাই সর্বাধিক অগ্রগণ্য। অভিভাবকদের সচেতন করার দায়িত্বও শিক্ষকদের। শিক্ষকের দায়িত্ব পালনের জন্য শিক্ষককে আন্তরিক হতে হবে। শিক্ষক দরদি মন নিয়ে শিক্ষা দিতে হবে। শিক্ষককেই সমাজের পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষকদের আধুনিক পদ্ধতিতে নিয়মিত ও যথাযথ পাঠদান ও শিক্ষাদানের সক্ষমতা, কৌশল ও নৈপুণ্যের ওপর নির্ভর করবে শিক্ষার গুণগত মান ও মানসম্মত শিক্ষা। যেকোনো দেশকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার জন্য মানসম্মত শিক্ষার বিকল্প নেই”।এ সময় উপস্থিত ছিলেন কাজিপুর সহকারী কমিশনার ভূমি কাজী মোহাম্মদ অনিক ইসলাম উপজেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান,সহকারি শিক্ষা অফিসার আবু জুবায়ের , ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান চাঁন, হারুন অর রশিদ, খায়রুল কবিরসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: