শনিবার, ২২ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সিরাজগঞ্জে জেলা ক্ষুদ্রঋণ সংস্থার সমন্বয় সভা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে জেলা ক্ষুদ্রঋণ সংস্থার সমন্বয় সভা অনুষ্ঠিত

মঙ্গলবার সকালে সিরাজগঞ্জ জেলার ক্ষুদ্রঋণ সংস্থার সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের শহিদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মীর মোহম্মদ মহবুবুর রহমান।

সমন্বয় সভায় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা ক্ষুদ্রঋণ সমন্বয় কমিটির সদস্যবৃন্দ ও সিরাজগঞ্জ জেলায় কর্মরত সকল মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির লাইসেন্স প্রাপ্ত ক্ষুদ্রঋণ সংস্থার নির্বাহী প্রধান/প্রতিনিধিগণ। সভায় স্বাগত বত্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা ক্ষুদ্রঋণ সমন্বয় কমিটির ফোকাল পারসন ও এনডিপি’র পরিচালক মোসলেম উদ্দিন আহমেদ।

সমন্বয় সভায় ক্ষুদ্রঋণ সেক্টরের জাতীয় এবং জেলা পর্যায়ের কার্যক্রম এমআরএ-এর কার্যক্রম ও বিভিন্ন দ্বায়িত্ব সংক্রান্ত তথ্য বহুল পাওয়ার পয়েন্ট পেজেন্টেশন করেন এনডিপির পরিচালক (ঋণ সহায়তা কর্মসূচি) ও সিরাজগঞ্জ জেলা ক্ষুদ্রঋণ সমন্বয় কমিটির ফোকাল পারসন মোসলেম উদ্দিন আহমেদ এবং ইএসডিও এর জোনাল ম্যানেজার মো. রফিকুল ইসলাম।

পরে অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) গনপতি রায় এর সঞ্চালনয়া এক উন্মুক্ত আলোচনায় অংশ নেন জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মো. আকতারুজ্জামান, সহকারী কমিশনার (সাধারণ শাখা) মো. মুশফিকুর রহমান, সুক এর নির্বাহী পরিচালক মো. আনোয়ার হোসেন, এমডিও এর নির্বাহী পরিচালক মাসুদ রোকনী, টিএমএসএস এর জোনাল ম্যানেজার মো. ইসহাক আলী, আশা এর জেলা ব্যবস্থাপক (সিরাজগঞ্জ) মো. গোলাম মোস্তফা, সাজেদা ফাউন্ডেশনের জোনাল ম্যানেজার রুহুল আমিন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন ক্ষুদ্রঋণ কার্যক্রম দেশের গ্রামীন অর্থনীতিতে গুরুপ্তপূর্ণ ভুমিকা পালন করছে। যেহেতু প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে কাজ করতে হয় সেহেতু কর্যক্রম পরিচালনায় আরও সর্তক হতে হবে। এছাড়াও কাজের মাধ্যমে মানুষের জীবন মানের উন্নয়ন সংক্রন্ত পরিবর্তনের ছাপ দৃশ্যমান হয় সেলক্ষ্যে কাজ করার জন্য পরামর্শ দেন।

এছাড়াও সভায় মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির সনদ প্রাপ্ত ক্ষুদ্রঋণ সংস্থাগুলো থেকে যে সকল ব্যক্তি একাধিক প্রতিষ্ঠান থেকে একাধিক ঋণ গ্রহণ করেছে তাদের তালিকা বা ডাটাবেজ আছে কিনা সে ব্যাপারে সভায় আলোচনা হয়। এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার ও অফিসার্স ইনচার্জ দের উপস্থিততে এই সভা যেন করা হয় এজন্য সভাপতি মহোদয়ের কাছে অনুরোধ করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: