বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যমুনার চরে মহিষের সঙ্গে ঘর-সংসার

যমুনার চরে মহিষের সঙ্গে ঘর-সংসার

সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীর ধু-ধু বালু চরে বিশাল এলাকায় গড়ে উঠেছে মহিষের বাথান। চরের তৃণভূমিতে রাখালেরা খোলা আকাশের নিচে মহিষের ভ্রাম্যমাণ বাথান একত্রিত হয়ে সবুজ ঘাস খাওয়াচ্ছেন। মালিকরা চরে মহিষ পালন করে হচ্ছেন স্বাবলম্বী।

দুর্গম চরে রাখালদের থাকার তেমন ভালো ব্যবস্থা নেই। মহিষের বাথানের পাশেই নদীঘেঁষা বালু চরে চাষি ও রাখালেরা কয়েকটি ঝুপড়ি ঘর তুলেছেন। মহিষগুলো লালন-পালন করাই তাদের কাজ। তারা ঝুপড়ি ঘর তুলে সেখানে কোনও রকমে গাদাগাদি করে থাকছেন। মহিষের সঙ্গেই যেন তাদের ঘর-সংসার। মহিষ পালনকে ঘিরেই চলছে তাদের জীবন-জীবিকা।

শুক্রবার (১৯ মে) সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, যমুনার বিশাল এলাকা নিয়ে অবস্থিত এই বাথানগুলোর এক প্রান্তে নদী রয়েছে, যা খামারিদের জন্য মহিষগুলোর পানি পান করা ছাড়াও গোসল করানোর সুবিধা পাচ্ছে। মহিষের বাথানগুলো জামালপুর, মানিকগঞ্জ, শেরপুর ও বগুড়া জেলা থেকে একত্রিত হয়ে সদর উপজেলার কাওয়াকোলা চর, শিমলার চর, গঠিয়ার চর, কাজিপুরের তেকানী, মুনসুর নগর ও এনায়েতপুরের ঘাটাবাড়ী, উতুলি, বাঐখোলা, মালিপাড়া, নওহাটা, তেগুরী, গোসাইবাড়ী, কুচেমোড়াসহ বিভিন্ন চরাঞ্চলে মহিষের বাথান নিয়ে অবস্থান করছে রাখাল ও মালিকেরা।

সদর উপজেলার কাওয়াকোলা ইউনিয়নের গটিয়া চরের আবুল কাশেম, কালাম মিয়া জানান, কাক ঢাকা ভোর থেকে শুরু হয় মহিষ ও রাখালদের কর্মযজ্ঞ। মহিষের দুধ দোয়ানো, নৌকায় করে গ্রাহকদের কাছে দুধ পাঠানো, আর দুপুর পর্যন্ত মহিষগুলোকে মাঠে চড়ানো। এরপর মধ্যাহ্ন ভোজ। বিকেলে আবার মহিষ চড়ানো। রাখালদের সঙ্গে মহাজনের নিয়োগকৃত ঘোষালরাও থাকেন। রোদ-বৃষ্টি উপেক্ষা করেই চলছে এসব। এ যেন প্রাকৃতিক শিল্প প্রতিষ্ঠান।

কারখানায় যেমন শ্রমিক-কর্মচারীর শ্রমের বিনিময়ে পণ্য উৎপাদিত হচ্ছে, ঠিক তেমনই চাষি, রাখালের শ্রমে মহিষ থেকে উৎপাদিত হচ্ছে দুধ। জীবন-জীবিকা, সুখ-দুঃখ, হাসি-কান্না ও চরাঞ্চলে থাকার নানা অভিজ্ঞতার কথা হয় রাখাল ও মহিষের মালিকদের সঙ্গে।

মহিষের মালিক হালিম ঘোষ বলেন, জামালপুর ও বগুড়ার ১০/১২ জন চাষীর মহিষ একত্রিত করে বাথান করা হয়েছে। আমাদের এলাকায় ঘাস কম থাকায় এখানে এসেছি। এই বাথানে আমার ৫০টি মহিষ রয়েছে। শুকনো মৌসুমের ৮/৯ মাস যমুনার চরে মহিষ পালন করা হয়। বাকি তিন থেকে চার মাস বাড়িতেই মহিষ পালন করা হয়। বর্ষা মৌসুমে যার যার এলাকায় চলে যাব।

গটিয়ার চরের আব্দুর রাজ্জাক বলেন, বাথানে আমার ১৮টি মহিষ রয়েছে। মহিষ চাষিরা একত্রিত হয়ে চরাঞ্চলের জমির পরিত্যক্ত ফসল প্রতি বিঘা ৩ থেকে ৪ হাজার টাকায় কিনে মহিষগুলোকে খেতে দেই। এখানকার লোকজন অনেক ভালো। আমাদের খুবই সাহায্য সহযোগিতা করছে। প্রতি বছর এই সময়ে আমরা এখানে মহিষ নিয়ে আসি। ভবিষ্যতেও আসব।

বাথানের রাখাল আমজাদ হোসেন, আলী হোসেন, আব্দুল কুদ্দুস বলেন, এখানে নদী কাছে হওয়ায় এবং সবুজ ঘাস বেশি হওয়ার কারণে খামার পরিচালনা করতে খুব সহজলভ্য হচ্ছে। তারা আরও বলেন, একটি মহিষ সকাল ও দুপুরে ৭ থেকে ১০ কেজি পর্যন্ত দুধ দেয়। প্রতি কেজি দুধ ফ্যাট অনুযায়ী ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি করা হয়। বিভিন্ন স্থানের ঘোষ ও মিল্কভিটার লোকজন নৌকায় এসে এসব দুধ নিয়ে যায়।

দুগ্ধ খামারিরা জানান, এখানে কর্মরত রাখালদের ১০/১২ হাজার টাকা মাসিক বেতন দিতে হয়। এছাড়া মহিষের খাদ্যের জন্য পরিত্যক্ত ফসল কেনা ও রাখালদের খাবার বাবদ মাসে আরও ৯/১০ হাজার টাকা খরচ হয়। প্রতিটি মহিষ থেকে মাসে ২০০ থেকে ২২০ কেজি দুধ আসে। যার মূল্য প্রায় ১১ থেকে ১২ হাজার টাকা। ৯/১০টি মহিষ থেকে খরচ বাদে মাসিক আয় আসে ৫৫ থেকে ৬০ হাজার টাকা। বছরে প্রতিটি মহিষ একটি করে বাচ্চা দেয়। মহিষ পালন করেই তারা সাবলম্বী হচ্ছেন। এ বিষয়ে সরকারের পৃষ্ঠপোষকতা পেলে আমরা আরও এগিয়ে যেতে পারবো।

এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার জানান, প্রতি বছরই যমুনার চরে জেগে ওঠা চরাঞ্চলে সবুজ ঘাস খাওয়ানোর জন্য পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে মহিষের বাথান নিয়ে আসে। চৌহালী থেকে কাজিপুরের দুর্গম চরের তৃণভূমিতে শত শত মহিষ ঘাস খাচ্ছে। এই চরাঞ্চল এলাকায় প্রায় ৪০০টি মহিষ লালন-পালন হচ্ছে। বর্ষা মৌসুমে চরগুলোতে পানি উঠার আগেই তারা আবার নিজ নিজ এলাকায় ফিরে যাবেন বলে তিনি জানান।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর