রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

তাড়াশে বিনাহালের রসুনের ভালো ফলন ও দামে খুশি কৃষক

তাড়াশে বিনাহালের রসুনের ভালো ফলন ও দামে খুশি কৃষক

সিরাজগঞ্জের তাড়াশে বিনাহালে চাষকৃত রসুন উঠানো শুরু। ফলন ও দাম পেয়ে খুশি কৃষক। কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, সেচ সুবিধা, সারের সরবরাহ পর্যাপ্ত এবং আবহাওয়া অনুকূলে থাকায় রসুনের এ বছর ভালো ফলন হয়েছে। আবার বর্তমান বাজারে রসুনের দাম বৃদ্ধি পাওয়ার কৃষকের কাছে এ মসলা জাতীয় ফসলটি ‘সাদা সোনার’ খ্যাতি পেয়েছে। 

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে তাড়াশ উপজেলায় ৪৭০ হেক্টর জমিতে রসুনের চাষ হয়েছে। প্রতিবিঘা জমিতে ২৫ থেকে ২৮ মণ হারে রসুনের ফলন পাওয়া যাচ্ছে। আর বাজারে প্রতিমণ রসুন ৩ হাজার ৫শ’ টাকা থেকে ৪ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

তাড়াশ উপজেলা নাদোসৈয়দপুর গ্রামের কৃষক হাসান উদ্দিন বলেন, এ বছর আমরা রসুন উঠাতে শুরু করেছি। প্রতি বিঘা জমিতে ২৫ থেকে ২৮ মণ হারে রসুনের ফলন হচ্ছে। বাজারে এ সাদা সোনার দামও বেশ ভালোই পাচ্ছি। 

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, তাড়াশ উপজেলায় বিনাহালে রসুন আবাদ হওয়ায় উৎপাদন খরচ অন্য এলাকা চেয়ে অনেক কম। স্বল্প খরচে চাষ করা রসুনের ভালো ফলন পাচ্ছেন কৃষক। বাজারে সদ্য তোলা রসুনের দামও রয়েছে ভালো। তাই তাড়াশ উপজেলায় রসুন কৃষকের লাভজনক ফসলে পরিণত হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ