শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় কৃষি বিভাগের পরামর্শে খিরা চাষে বাম্পার ফলন

উল্লাপাড়ায় কৃষি বিভাগের পরামর্শে খিরা চাষে বাম্পার ফলন

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় খিরা চাষের উপযোগী আবহাওয়া থাকায় এবছর সবুজ  খিরা গাছে ভরে গেছে কৃষকের ক্ষেত । খিরা চাষ করে বাম্পার ফলন ও আশাতীত ভালো দাম পাচ্ছেন কৃষকরা।
 
প্রতিমণ খিরা পাইকারি বিক্রি হচ্ছে ১৪শত-থেকে ১৬শত টাকায়। যা উৎপাদন খরচের চেয়ে তিন গুণ বেশি। অল্প সময়ে স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় প্রতিবছরই খিরা চাষে আগ্রহী হয়ে উঠছেন নতুন নতুন কৃষক। 
 
উল্লাপাড়া  উপজেলায় এ বছর প্রায় ২৪০ হেক্টর জমিতে খিরা চাষাবাদ করা হয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। উপজেলার মাঠে মাঠে কৃষকরা এখন খিরার জমিতে পরিচর্যায় ব্যস্ত।পরিবারে ছোট থেকে বড় সবাই অবিরাম খিরার জমিতে কেউ পরিচর্যায় ব্যস্ত, কেউবা খিরা তুলতে ব্যস্ত সময় পার করছে। উল্লাপাড়া  উপজেলার মোহনপুর, বড়পাংগাসী, উধুনিয়া,কয়ড়ায় মাঠের পর মাঠ খিরার চাষাবাদ করা হয়েছে। সবুজ খিরা গাছে ভরে গেছে কৃষকের ক্ষেত। 
 
ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাটবাজারে  খিরা উঠতে শুরু করেছে। দামও বেশ ভালো। জেলার বিভিন্ন হাট-বাজারে চাষিদের নিয়ে আসা খিরা ক্রয় করে ব্যাপারীরা ট্রাকযোগে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে বিক্রি করে তারা লাভবান হচ্ছেন। আগাম শীতকালীন ফসল হিসেবে খিরা চাষাবাদ করে কয়েক হাজার কৃষক এখন সচ্ছল স্বাবলম্বী। 
 
সরেজমিন উপজেলার মোঃ ইউনুস আলী , শাহ আলম, নাজমুল, এরশাদের সাথে খিরার মাঠে গিয়ে  কথা হলে তারা  বলেন, অন্য ফসলের চেয়ে খিরা চাষে অধিক লাভ তাই এ চাষাবাদের প্রতি আমাদের দিন দিন আগ্রহ বাড়ছে কারন খরচ কম আর লাভ বেশি। তাই আমাদের সাথে আরও অনেকেই এখন খিড়া চাষের দিকে ঝুকছে। উল্লাপাড়া উপজেলা কৃষি অফিসার সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, খিরা চাষে সল্প খরচে দ্বিগুন লাভ। তাই আমরা কৃষি অফিস থেকে খিরা  চাষীদের বিভিন্ন পরামর্শ দেওয়ার কারনে এসব এলাকায় দিন দিন খিরা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর