বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কামারখন্দে ৯১ হেক্টর জমিতে বেগুনের বাম্পার ফলন

কামারখন্দে ৯১ হেক্টর জমিতে বেগুনের বাম্পার ফলন

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চর-নুরনগর গ্রামে বানিজ্যিক ভাবে রেকর্ড পরিমাণ বেগুন উৎপাদন হয়েছে এ বছর। বেগুনের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এ অঞ্চলের কৃষকদের মুখে হাসি ফুটেছে। এই এলাকার বেগুন উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে উপজেলায় ৯১ হেক্টর জমিতে এবার বেগুন চাষ হয়েছে। এখন পর্যন্ত ৫০ হেক্টর জমির বেগুন উত্তোলন করা হয়েছে যার মোট ফলন হয়েছে ১ হাজার ২ শত মেট্রিক টন যা হেক্টরপ্রতি ফলন হয়েছে ২৪ মেট্রিক টন। এর মধ্যে চর-নুরনাগর এলাকায় ২ শত কৃষক ৫ হেক্টর জমিতে বেগুন চাষ করছেন এবং এই এলাকায় প্রতি হেক্টরে ২৫ মেট্রিক টন বেগুন উৎপাদন হয়েছে যা অন্যান্য এলাকার থেকে ১ মেট্রিক টন বেশি।এবছর বেগুনের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এ অঞ্চলের কৃষকদের মুখে হাসি ফুটেছে।

চর-নুরনাগর গ্রামের বেগুন চাষি ময়নুল জানান এবার ২ বিঘার মত জমিতে বেগুন চাষ করেছি খরচ হয়েছে ৪০ হাজার টাকা এখন পর্যন্ত ১ লক্ষ টাকার মতো বেগুন বিক্রি করেছি। এছাড়াও এই এলাকার কৃষক নাইম হোসেন জানান, ১ বিঘা জমিতে বেগুন চাষ করেছি খরচ হয়েছে ২৫ হাজার টাকার মতো এখন পর্যন্ত ৫০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি এখন জমিতে বেগুন আছে।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জেরিন আহমেদ জানান, এবার চর অঞ্চল গুলোতে বেগুনের ভালো ফলন হয়েছে। আমরা তাদের কে সবসম বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। এখনও অনেক কৃষক বেগুন চারা লাগাচ্ছে তাই উৎপাদন আরও বাড়বে বলে আশা করছি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর