বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

রায়গঞ্জে ব্যতিক্রম উদ্যোগ-চালু হলো জন্ম নিবন্ধন হেল্প ডেস্ক 

রায়গঞ্জে ব্যতিক্রম উদ্যোগ-চালু হলো জন্ম নিবন্ধন হেল্প ডেস্ক 

সিরাজগঞ্জের রায়গঞ্জের দেশ সেরা শ্রেষ্ঠ ১ নং ধামাইনগর ইউনিয়নে চালু হলো এক ব্যতিক্রম উদ্যোগ,জন্ম নিবন্ধন হেল্প ডেস্ক ওয়ান স্টপ সার্ভিস। সরেজমিনে উপজেলার ধামাইনগর ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়- ইউপি চেয়ারম্যান কার্যালয়,সচিব কার্যালয়ে ও ইউপি সদস্য এবং গ্রাম পুলিশের কার্যালয়ে চোখে পড়ে একটি ওয়ান স্টপ সার্ভিস এখানে লেখা সংবলিত  ডেস্ক, সেখানে লেখা আছে সন্মানিত জন্ম ও মৃত্যু নিবন্ধনগণের 'ওয়ান স্টপ সার্ভিস' এখানে, ১নং ধামাইনগর ইউনিয়ন পরিষদ সিরাজগঞ্জের রায়গঞ্জ।

সিরাজগঞ্জ ইউনিয়ন পরিষদের বাসিন্দা আব্দুল হান্নান বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন হেল্প ডেস্ক খুবই সুন্দর একটি উদ্যোগ। হেল্প ডেস্কের মাধ্যমে আমরা খুব সহজে জন্ম ও মৃত্যু নিবন্ধন হাতে পাচ্ছি। তিনি আরো বলেন,আমাদের চেয়ারম্যান এই হেল্প ডেস্কের মাধ্যমে আমাদের জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করার পরামর্শ দেন আর ইউপি সচিব হেল্প ডেস্কের মাধ্যমে  আমাদের জন্ম ও মৃত্যু নিবন্ধন কোন রকম ভোগান্তি ছাড়াই করে দেন।

এ বিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমন বলেন,আমরা ইতিমধ্যে শতভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করেছি।এখনো নতুন ভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে কোন প্রকার যেনো ধামাইনগর ইউনিয়ন বাসীদের ভোগান্তি পোহাতে না হয় তার জন্যই আমরা এই ব্যতিক্রম উদ্যোগ হেল্প ডেস্ক চালু করেছি। একজন নাগরিক খুব সহজে হেল্প ডেস্ক থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন সুবিধা গ্রহণ করতে পারেন।

ইউপি সচিব রজিন পলাশ বলেন,সারাদেশের মধ্যে ধামাইনগর ইউনিয়ন পরিষদে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে এই ব্যতিক্রম হেল্প ডেস্ক চালু করা হয়েছে।এখানে ইউপি চেয়ারম্যান একজন জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে আসা ব্যক্তিকে তথ্য দিয়ে সহযোগিতা করেন আর ইউপি সচিব কোন রকম ভোগান্তি ছাড়াই জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পন্ন করে বাড়ি বাড়ি গিয়ে পৌছে দেন।

উল্লেখ- এর আগে ধামাইনগর ইউনিয়নের সচিব,ইউপি সদস্য ও গ্রাম পুলিশ চেয়ারম্যান রাইসুল হাসান সুমনের সহযোগিতায় বাড়ি বাড়ি গিয়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিতরণ করেছেন।যার ফলে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম দক্ষতার সাথে সম্পাদনা করার স্বীকৃতি স্বরূপ সারা বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়ে গৌরব অর্জন করেছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ  উপজেলার ধামাইনগর  ইউনিয়ন পরিষদ।

গত ১৬ অক্টোবর সকালে ঢাকা বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে ধামাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমনকে বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ হিসেবে সম্মাননা সনদ ও ক্রেস্ট প্রদান করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

বিশ্বব্যাংকের সহায়তায় সিরাজগঞ্জে স্থাপন হচ্ছে ইটিপি প্ল্যান্ট
চৌহালীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কাজীপুর সরকারি বঙ্গবন্ধু ডিগ্রী কলেজে বইপড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
তরুণ-যুবক-শ্রমিকরাই গড়ে তুলেছিল সিরাজগঞ্জের ভাষা আন্দোলন
রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা