শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বোরো ধান উৎপাদনে উল্লাপাড়ায় ‘ট্রে’ পদ্ধতিতে বীজতলা তৈরি

বোরো ধান উৎপাদনে উল্লাপাড়ায় ‘ট্রে’ পদ্ধতিতে বীজতলা তৈরি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২১শ ট্রে পদ্ধতিতে প্রথমবারের মতো বোরো ( ইরি ) ধান বীজতলা উৎপাদন করছে স্থানীয় কৃষি বিভাগ।

উল্লাপাড়া উপজেলার মাছিয়াকান্দি গ্রামের মাঠে কৃষক চাঁদ আলী দেওয়ান কৃষি বিভাগের সহযোগিতায় প্লাষ্টিক ট্রে পদ্ধতিতে চারা উৎপাদন শুরু করেছেন।

এই পদ্ধতিতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ট্রেতে চারা উৎপাদন করা হয়। এতে ধানের উৎপাদন খরচ কমানোসহ শ্রমিক সংকট নিরসন হবে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয় কৃষকেরা।

কৃষক চাঁদ আলী দেওয়ান বলেন, ‘এ পদ্ধতিতে ধানের চারা আগে কখনো চাষ করতে দেখিনি। প্রথমবারের মতো কৃষি অফিসের তত্ত্বাবধানে জমিতে সমলয় পদ্ধতিতে বোরো ধান বীজতলা করেছি। আশা করি ভালো ফলন হবে। এ বছর ফলন ভালো হলে কৃষকেরা ভবিষ্যতে আরও বেশি চাষাবাদ করবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন বীজতলা করার জন্য কৃষিবিভাগ থেকে ২১ শ প্লাষ্টিক ট্রে ও বোরো ধান বীজ সরবরাহ দেওয়া হয়েছে। প্রায় ১শ বিঘা জমিতে ট্রেতে করা বীজতলার চারা লাগানো হবে। কৃষি বিভাগ থেকে এলাকার ৩০ জন কৃষকের একটি গ্রুপ গঠন করা হয়েছে । এরাই নিজেদের জমিতে বীজতলার চারা লাগাবেন। জমিগুলোয় মেশিনে চারা লাগানো হবে।তিনি আরো বলেন একই মাঠের জমিতে একই সময়ে ট্রের বীজতলার চারায় কৃষকেরা গ্রুপ করে আবাদ করায় তাদের সবদিক থেকেই সুবিধা হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: