শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কাজিপুরকে ভূমিহীন গৃহহীন ঘোষণা করাতে যৌথ সভায় জয় এমপি

কাজিপুরকে ভূমিহীন গৃহহীন ঘোষণা করাতে যৌথ সভায় জয় এমপি

মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী  ভূমিহীন ও গৃহহীনমুক্ত করার লক্ষ্যে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে কাজিপুর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়।

 তিনি বলেন, ‘ আপনাদের সকলের প্রচেষ্টায় প্রিয় কাজিপুরকে আমরা গৃহহীন ও ভূমিহীন মুক্ত করার প্রক্রিয়া শুরু করেছি। আমরা অত্যন্ত সৌভাগ্যবান যে এমন একজন প্রধানমন্ত্রী পেয়েছি যিনি দেশের একজন মানুষকেও ভূমিহীন গৃহহীন রাখবেন না।যাদের দরকার তাদের জন্যেই তিনি এসব করছেন।তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শের কর্মি হিসেবে এই বাস্তবায়নে আমাদের সকলকেই দায়িত্ব পালন করতে হবে। এসময় এই কর্মযজ্ঞটি করার জন্যে তিনি উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

 বিশেষ অতিথির বক্তব্যে সিরাজগঞ্জে জেলা প্রশাসক রাজস্ব মোবারক হোসেন বলেন, একটি কমিটি গঠন করে ভূমিহীন গৃহহীন মুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। আশা করছি সিরাজগঞ্জ জেলার মধ্যে কাজিপুরকে প্রথম আমরা ভূমিহীন গৃহহীন মুক্ত করার ঘোষনা দেয়া হবে। ইতোমধ্যে আমাদের এই কাজ প্রায় শেষ করেছি। সামনে ডিসেম্বরে মাননীয় প্রধানমন্ত্রী যখন দ্বিতীয়বার ভূমিহীন গৃহহীন মুক্ত করার ঘোষণা দেবেন সেখানে সিরাজগঞ্জের সব উপজেলা থাকবে। সেখানে কাজিপুর থেকে আমরা এই কাজ শুরু করবো।

কাজিপুর উপজেলা চেয়ারম্যান বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ এই কাজটি করার জন্যে চেষ্টা করে আসছিলাম।কিন্তু সমস্যা হচ্ছে যাদের ঘর দেয়া হয় তারা নিজের এলাকা ছেড়ে সেখানে গিয়ে থাকতে চান না। এ কারণে যাদের জমি আছে ঘর নাই তাদের জন্যে এখন কাজ করার সময় এসেছে। তিনি আরও বলেন, আমরা যদি খ শ্রেণি নিয়ে চিন্তা করি তাহলে এই সমস্যার সমাধান হবে। আমরা সঠিকভাবে খ তালিকা প্রনয়ন করে এই সমস্যার সমাধান করবো।

অনুষ্ঠানে কাজিপুর পৌর মেয়র বলেন, কাজিপুর পৌর সভার ভিতরে অনেক ভূমিহীন আছে । কিন্তু তারা নিজের এলাকা ছেড়ে কোথাও যেতে চায়না।তাই অল্প জমিতেও যদি ঘর করে দেয়া যায় তাহলে সারাদিন কাজ করে রাতে এসে তারা শান্তিতে ঘুমাতে পারবে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চাচ্ছেন যে ভূমিহীন গৃহহীন অবস্থা দূর করতে।এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী হাজার হাজার ঘর করেছেন। খ তালিকার কাজ শুরু হলে জনগণ আরও বেশি উপকৃত হবে। তিনিও আরও বলেন, আমরা এসেসমেন্ট করেছি কাজিপুরে আর ক তালিকাভূক্ত জনগণ নেই। এখন সময় পরিবর্তনের। তাই খ তালিকাভূক্ত করার কাজ শুরু করতে হবে।

অনুষ্ঠানে  কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম এই কর্মযজ্ঞের মূল বিষয়টি তুলে ধরেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার একেএম শাহা আলম মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে  কাজিপুর উপজেলা কৃষি অফিসার রেজা্উল করিম,কাজিপুর উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রেফাজ উদ্দিন মাস্টার, মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন,  কাজিপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল জলিল, চরগিরিশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জিয়াউল হক, কাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান বিপ্লব, নিশ্চিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।  এসময়   কাজিপুর   উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোমেনা পারভীন পারুল, কাজিপুর থানার অফিসার ইনচার্জ শ্যামল কুমার দত্তসহ ১২ ইউনিয়নের জনপ্রতিনিধিগণ  উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ