• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

কাজিপুরে কৈশোর কালীন স্বাস্থ্যসেবা বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ মে ২০২২  

সিরাজগঞ্জের কাজিপুরে উপজেলা পর্যায়ে পুষ্টি, প্রজনন স্বাস্থ্য ও কৈশোর কালীন স্বাস্থসেবা বিষয়ে ৮ম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা মুলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২২ মে সকাল ১০ টায় উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে মেঘাই ইউসুফ উদ্দিন ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে হলরুমে অনুষ্ঠিত কর্মশালা উদ্বোধন করেন পরিবার পরিকল্পনা বিভাগ রাজশাহী এর পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল।উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা পলাশ ভৌমিক এর পরিচালনায় বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক(আই ই এম ইউনিট) আমির হোসেন, আই ই এম ইউনিট এর উপপরিচালক আসমা হাসান।আরও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর সিরাজগঞ্জের উপপরিচালক মোঃ আব্দুল্লাহহেল বাকী,সহকারী পরিচালক মোঃ খাদেমুল ইসলাম, মোঃ আলতাফ হোসেন, কাজিপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন, মাধ্যমিক শিক্ষা অফিসার শামীম আরা, মেঘাই ই ইউ আই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল বাকী। এ সময় বক্তারা কৈশোর, বয়ঃসন্ধিকালে কিশোর কিশোরীদের শারীরিক ও মানসিক পরিবর্তন, কৈশোরকালীন অপুষ্টি, বাল্যবিবাহ, কিশোরীদের নিরাপদ মাতৃত্ব, কিশোরীদের গর্ভরোধে পরিবার পরিকল্পনা গ্রহনে করণীয় বিষয়ে নানা দিক নিয়ে আলোকপাত করেন।

প্রজনন স্বাস্থ্যসেবার প্রসার ঘটাতে নেতিবাচক সামাজিক জড়তা দূর করার পরামর্শ প্রদান। প্রজনন অঙ্গ ও স্বাস্থ্য সম্পর্কে সুস্থ ও সঠিক ধারণা থাকলে কিশোর-কিশোরীর মানসিক গঠনে সাহায্য করে। সামাজিক অস্বস্তি ও জড়তার কারণেই প্রজনন স্বাস্থ্য সমস্যা নিয়ে কথা বলতে বা শেয়ার করতে সংকোচবোধ করেন অনেকে। ফলে বিদ্যমান সমস্যা তীব্রতর হয়ে এক পর্যায়ে চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। প্রজনন স্বাস্থ্যসেবার গুরুত্বপূর্ণ উপাদানসমূহের মধ্যে রয়েছে – পরিবার পরিকল্পনা, মাতৃ ও শিশু স্বাস্থ্য, পুষ্টি, আরটিআই/এসটিআই ও এইচআইভি/এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য পরিচর্যা, গর্ভপাত প্রতিরোধ ও গর্ভপাতজনিত জটিলতার ব্যবস্থাপনা, যৌন স্বাস্থ্য বিষয়ক শিক্ষা ও সচেতনতা, পুরুষের প্রজনন স্বাস্থ্য ও তাদের অংগ্রহণ, স্তন ও প্রজননতন্ত্রের ক্যান্সারসহ অন্যান্য স্ত্রীরোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং বন্ধ্যাত্ব ও অন্যান্য যৌন সমস্যা প্রতিরোধ ও নিয়ন্ত্রন।

প্রজনন অঙ্গে যে কোনো সমস্যা দেখা দিলে লজ্জা না করে দ্রুত ডাক্তার বা পরিবার-পরিকল্পনা কর্মীর পরামর্শ নেওয়ার আহবান জানান বক্তারা। কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন মেডিক্যাল অফিসার ডাক্তার চিত্রা ঘোষ,ডাঃ পারভেজ শেখ।প্রজেক্টের মাধ্যমে উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা জেলা কার্যালয়ের ফ্যামেলি প্ল্যানিং ফ্যাসিলিটেটর মিজানুর রহমান,সহকারী শিক্ষক মোঃ শফিকুল ইসলাম সাংবাদিক।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ