শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

পেট্রোল-ডিজেলের দাম কমালো ভারত

পেট্রোল-ডিজেলের দাম কমালো ভারত

সংগৃহীত

সাধারণ ভোক্তা পর্যায়ে পেট্রোল ও ডিজেলের দাম প্রতি লিটারে দুই রুপিরও বেশি হ্রাস করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে কেন্দ্রীয় সরকারের পেট্রোলিয়াম ও জ্বালানি গ্যাস বিষয়ক মন্ত্রণালয়।

এক্সপোস্টে বলা হয়েছে, সাধারণ ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেলের দাম ৮৯ দশমিক ৬২ রুপির (বাংলাদেশি মুদ্রায় ১১৯ দশমিক ৩৪ টাকা) পরিবর্তে ৮৭ দশমিক ৬২ রুপি (১১৬ দশমিক ৬৮ টাকা) এবং প্রতি লিটার পেট্রোলের দাম ৯৬ দশমিক ৭২ রুপির (১২৮ দশমিক ৮০ টাকা) পরিবর্তে ৯৪ দশমিক ৭২ রুপি (১২৬ দশমিক ১৩ টাকা) নির্ধারণ করেছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও জ্বালানি গ্যাস বিষয়ক মন্ত্রণালয়। ১৫ মার্চ, শুক্রবার সকাল ৬ টা থেকে রাজধানী নয়াদিল্লিসহ সারা দেশে নতুন মূল্য কার্যকর হবে।

মন্ত্রণালয়ের এই পোস্টের পর পৃথক এক এক্সপোস্টে ভারতের কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও জ্বালানি গ্যাস বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এক্সপোস্টে তিনি বলেন, ‘পেট্রোল-ডিজেলের দাম কমানোর নির্দেশ দানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী আরও একবার প্রমাণ করলেন যে ভারতে বসবাসকারী কোটি কোটি মানুষকে তিনি নিজের পরিবারের সদস্য মনে করেন এবং জনগণের কল্যাণ ও তাদের সুখ-স্বাচ্ছন্দ্যই তার একমাত্র লক্ষ্য।’

এক্সপোস্টে হরদীপ সিং পুরী আরও জানান, ভারতে এই মুহূর্তে পেট্রোলের যে দাম— তা বিশ্বের উন্নত ৫ দেশ ইতালি, ফ্রান্স, জার্মানি এবং স্পেনের চেয়েও অনেক কম।

তিনি বলেন, ‘ভারতে যখন এক লিটার পেট্রোলের গড় দাম ৯৪ রুপি, তখন ইতালিতে প্রতি লিটার পেট্রোলের দাম ১৬৮ দশমিক ০১ রুপি, ফ্রান্সে ১৬৬ দশমিক ৮৭ রুপি, জার্মানিতে ১৫৯ দশমিক ৫৭ রুপি এবং স্পেনে ১৪৫ দশমিক ১৩ রুপি।’

‘অর্থাৎ ভারতে এখন পেট্রোলের যে দাম, শতকরা হিসেবে তা ইতালির চেয়ে ৭৯ শতাংশ, ফ্রান্সের চেয়ে ৭৮ শতাংশ জার্মানির চেয়ে ৭০ শতাংশ এবং স্পেনের চেয়ে ৫৪ শতাংশ কম।’

ভারতের রাজনীতি বিশ্লেষকদের মতে, লোকসভা নির্বাচন এগিয়ে আসায় সাধারণ জনগণের সমানে বিজেপির ভাবমূর্তি আরও উজ্জল করতে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

কারণ গত জানুয়ারিতে নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে হরদীপ সিং পুরী বলেছিলেন, অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে অস্থিরতার কারণে নিকট ভবিষ্যতে ভারতে পেট্রোল-ডিজেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই।

সূত্র: ঢাকা পোস্ট