মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

নিখোঁজ সেই রুশ জেনারেলের দেখা মিলল মস্কোতে

নিখোঁজ সেই রুশ জেনারেলের দেখা মিলল মস্কোতে

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের বিদ্রোহের পর থেকে দেশটির আলোচিত জেনারেল সেরগেই সুরোভিকিনকে জনসমক্ষে দেখা যাচ্ছিল না। এ নিয়ে বেশ গুঞ্জন শুরু হয়। তিনি বেঁচে আছেন কি না তা নিয়েও শঙ্কা দেখা দেয়। তবে সব জল্পনা শেষ হয়েছে। সম্প্রতি তার একটি ছবি প্রকাশ করা হয়েছে। গত জুনে রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে ওয়াগনার বাহিনী।

ওই ভাড়াটে বাহিনীর প্রয়াত প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের খুব ঘনিষ্ঠ ছিলেন এই রুশ জেনারেল। গত মাসের শেষ দিকে একটি বিমান দুর্ঘটনায় নিহত হন প্রিগোজিন। তারপর থেকেই সেরগেই সুরোভিকিনকে ঘিরে ধোঁয়াশা আরও বাড়তে থাকে। ওয়াগনারের বিদ্রোহের কারণে জেনারেল সুরোভিকিনের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে বলেও এর আগে খবর পাওয়া গেছে।

তবে ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার একজন সাবেক কমান্ডার সম্প্রতি সামাজিক মাধ্যমে ওই রুশ জেনারেলের একটি ছবি পোস্ট করার পর এ বিষয়ে সব ধরনের জল্পনা শেষ হয়েছে।

এছাড়া সোমবার রাশিয়ার খ্যাতিমান সাংবাদিক কেসেনিয়া সবচাক ওই সাবেক রুশ জেনারেলের একটি ছবি পোস্ট করে দাবি করেছেন যে, সুরোভিকিন বেঁচে আছেন, সুস্থ আছেন এবং মস্কোতে তার পরিবারের সঙ্গে বাড়িতেই অবস্থান করছেন।

তবে স্বাধীনভাবে এই ছবিটি যাচাই করা সম্ভব হয়নি। ছবিতে দেখা গেছে, সুরোভিকিনের মতো দেখতে একজন পুরুষ মাথায় ক্যাপ ও সানগ্লাস পরে হেঁটে যাচ্ছেন। তার হাত ধরে হাঁটছেন লাল চুলের এক নারী। তিনি সম্ভবত সুরোভিকিনের স্ত্রী আন্না।

রুশ সাংবাদিক আলেক্সি ভেনেডিকতভও এক টেলিগ্রাম পোস্টে লিখেছেন, জেনারেল সুরোভিকিন তার পরিবারের সঙ্গে বাড়িতে আছেন। তিনি ছুটি কাটাচ্ছেন এবং রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত আছেন।

গত মাসে ওয়াগনার বাহিনীকে বিদ্রোহ থামানোর আহ্বান জানাচ্ছেন এমন একটি ভিডিওতে শেষ বারের মতো দেখা যায় জেনারেল সুরোভিকিনকে। এরপর বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয় যে, তাকে গ্রেফতার করা হয়েছে।

যদিও মস্কোর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি। গত বছরের অক্টোবরে রুশ বাহিনীর প্রধান হিসেবে তাকে দায়িত্ব দেওয়া হলেও তিন মাস পরেই তাকে সরিয়ে দেওয়া হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: