বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচনে হস্তক্ষেপের মামলায় নির্দোষ প্রমাণিত ট্রাম্প

নির্বাচনে হস্তক্ষেপের মামলায় নির্দোষ প্রমাণিত ট্রাম্প

জর্জিয়া অঙ্গরাজ্যের ফুলটন কাউন্টির নির্বাচনে হস্তক্ষেপের মামলায় দোষী সাব্যস্ত হননি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩১ আগস্ট) আদালতের নথির আলোকে এই তথ্য প্রকাশ করেছে সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে জানানো হয়, বুধবার ট্রাম্পকে স্বশরীরে আদালতে হাজির করার কথা ছিল। তবে, জর্জিয়ার আইন অনুসারে ফৌজদারি বিবাদীদের ব্যক্তিগত উপস্থিতি এড়াতে পারে। আদালতের মাধ্যমে আনুষ্ঠানিক আবেদন করার অনুমতি পায় আসামি।

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে পরাজয়ের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করা হয়।

ফুলটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ফানি উইলিস ২০২১ সালের ফেব্রুয়ারিতে ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তদন্ত শুরু করেছিলেন।

উইলিস একজন ডেমোক্র্যাট। তার তদন্তকে ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেছেন ট্রাম্প।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। তবে এই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলেন তৎকালীন রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি নির্বাচনের ফলাফল পাল্টে দিতে নানা তৎপরতা চালান।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় জয়ী হয়েছিলেন বাইডেন। কিন্তু ট্রাম্প তা মানতে নারাজ ছিলেন।

তিনি দাবি করেছিলেন, জর্জিয়ার ভোটে তিনি জয়ী হয়েছেন। সেখানে খারাপ কিছু ঘটেছে। তা না হলে তিনি কিছুতেই সেখানে হারতে পারেন না।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: