বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

পৃথিবীর প্রথম ফাইভজি প্রমোদতরী বানাবে চীন

পৃথিবীর প্রথম ফাইভজি প্রমোদতরী বানাবে চীন

বর্তমানে সারা বিশ্বে ব্যাপক ভাবে সাড়া ফেলেছে চীন। যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন সব প্রযুক্তি তৈরি করছে চীন। এবার বিশ্বে প্রথম ফাইভজি প্রমোদতরী বানাতে যাচ্ছে চীন। এর আগে এমন সব নতুন প্রযুক্তির উদ্ভাবন করে আলোচনার শীর্ষে রয়েছে চীন।

ফাইভজি প্রমোদতরী নির্মাণ করতে যাচ্ছে চীন। এর নাম হবে আদোরা ম্যাজিক সিটি। অভিজাত এই প্রমোদতরী শিঘ্রই সাংহাইতে উন্মুক্ত করা হবে। চলতি বছরের শেষ দিকেই পরিষেবা কার্যক্রম শুরু করবে এটি।

অনন্য সব অভিজ্ঞতার পাশাপাশি সম্মিলন ঘটবে প্রাচ্য ও পাশ্চাত্য সংস্কৃতির। প্রমোদতরীটি নকশা প্রণয়ন ও প্রস্তুত করেছে ক্রুজ টেকনোলজি ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেড (সিসিটিডি) এবং সাংহাই ওয়াইগাওকিয়াও শিপবিল্ডিং কোম্পানি লিমিটেড। 

৩২৩ দশমিক ৬ মিটার দৈর্ঘ্য ও ১ লাখ ৩৫ হাজার ৫০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন শিপটি যাত্রী পরিবহন করবে ৫ হাজার ২৪৬ জন। চীনের সাংহাই থেকে পার্শ্ববর্তী দেশের বন্দরগুলোয় যাওয়া আসা করবে শিপটি। তৈরি করা হবে দীর্ঘমেয়াদি জলপথ। গুরুত্ব দেওয়া হবে অন্যান্য দেশের সঙ্গে চীনের সাংস্কৃতিক সেতুবন্ধনের ব্যাপারে। 

আদোরা ম্যাজিক সিটিতে ফাইভজি সংযোগের দায়িত্ব নিয়েছে চায়না টেলিকম। অত্যাধুনিক ওয়াই-ফাই ও মোবাইল ফাইভজি পরিষেবা সার্বক্ষণিক যুক্ত হবে যাত্রীদের। 

সিএসএসসি কার্নিভ্যাল ক্রুজ শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক চেন রানফেং দাবি করেছেন, ফাইভজি প্রমোদতরী শিল্পের বাজারে প্রথম পদক্ষেপ হিসেবে আমরা সমুদ্রপথে ভ্রমণে নতুন মানদণ্ড স্থাপন করতে যাচ্ছি। 

সূত্র: সিজিটিএন

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

বিশ্বব্যাংকের সহায়তায় সিরাজগঞ্জে স্থাপন হচ্ছে ইটিপি প্ল্যান্ট
চৌহালীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কাজীপুর সরকারি বঙ্গবন্ধু ডিগ্রী কলেজে বইপড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
তরুণ-যুবক-শ্রমিকরাই গড়ে তুলেছিল সিরাজগঞ্জের ভাষা আন্দোলন
রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা