শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পৃথিবীর প্রথম ফাইভজি প্রমোদতরী বানাবে চীন

পৃথিবীর প্রথম ফাইভজি প্রমোদতরী বানাবে চীন

বর্তমানে সারা বিশ্বে ব্যাপক ভাবে সাড়া ফেলেছে চীন। যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন সব প্রযুক্তি তৈরি করছে চীন। এবার বিশ্বে প্রথম ফাইভজি প্রমোদতরী বানাতে যাচ্ছে চীন। এর আগে এমন সব নতুন প্রযুক্তির উদ্ভাবন করে আলোচনার শীর্ষে রয়েছে চীন।

ফাইভজি প্রমোদতরী নির্মাণ করতে যাচ্ছে চীন। এর নাম হবে আদোরা ম্যাজিক সিটি। অভিজাত এই প্রমোদতরী শিঘ্রই সাংহাইতে উন্মুক্ত করা হবে। চলতি বছরের শেষ দিকেই পরিষেবা কার্যক্রম শুরু করবে এটি।

অনন্য সব অভিজ্ঞতার পাশাপাশি সম্মিলন ঘটবে প্রাচ্য ও পাশ্চাত্য সংস্কৃতির। প্রমোদতরীটি নকশা প্রণয়ন ও প্রস্তুত করেছে ক্রুজ টেকনোলজি ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেড (সিসিটিডি) এবং সাংহাই ওয়াইগাওকিয়াও শিপবিল্ডিং কোম্পানি লিমিটেড। 

৩২৩ দশমিক ৬ মিটার দৈর্ঘ্য ও ১ লাখ ৩৫ হাজার ৫০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন শিপটি যাত্রী পরিবহন করবে ৫ হাজার ২৪৬ জন। চীনের সাংহাই থেকে পার্শ্ববর্তী দেশের বন্দরগুলোয় যাওয়া আসা করবে শিপটি। তৈরি করা হবে দীর্ঘমেয়াদি জলপথ। গুরুত্ব দেওয়া হবে অন্যান্য দেশের সঙ্গে চীনের সাংস্কৃতিক সেতুবন্ধনের ব্যাপারে। 

আদোরা ম্যাজিক সিটিতে ফাইভজি সংযোগের দায়িত্ব নিয়েছে চায়না টেলিকম। অত্যাধুনিক ওয়াই-ফাই ও মোবাইল ফাইভজি পরিষেবা সার্বক্ষণিক যুক্ত হবে যাত্রীদের। 

সিএসএসসি কার্নিভ্যাল ক্রুজ শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক চেন রানফেং দাবি করেছেন, ফাইভজি প্রমোদতরী শিল্পের বাজারে প্রথম পদক্ষেপ হিসেবে আমরা সমুদ্রপথে ভ্রমণে নতুন মানদণ্ড স্থাপন করতে যাচ্ছি। 

সূত্র: সিজিটিএন

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর