রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

৩৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো ১১শ বছর পুরোনো হিব্রু বাইবেল

৩৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো ১১শ বছর পুরোনো হিব্রু বাইবেল

এক হাজার ১০০ বছর আগের একটি হিব্রু বাইবেল বিক্রি হয়েছে ৩৮ মিলিয়ন ডলারে। বিশ্বের সবচেয়ে পুরোনো বাইবেলের পাণ্ডুলিপিগুলোর একটি এটি। বুধবার (১৭ মে) নিউইয়র্কে এটি বিক্রি হয়। বাইবেলটি কিনেছেন রোমানিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত আলফ্রেড এইচ মোসেস।

 

চামড়ায় মোড়ানো হাতে লেখা পার্চমেন্টের ভলিউমটি দ্য কোডেক্স সাসুন নামে পরিচিত। এটি প্রায় পূর্ণাঙ্গ একটি হিব্রু বাইবেল। নিলাম প্রতিষ্ঠান সোথবি এক বিবৃতিতে বলেছে, তেল আবিবে ইহুদি লোকেদের জাদুঘর আমেরিকান ফ্রেন্ডস অব এএনইউর হয়ে মোসেস বাইবেলটি কিনেছেন। এটি এখন জাদুঘরে জায়গা পাবে।

নিলামের আগে বিশ্বব্যাপী সফরের অংশ হিসেবে মার্চ মাসে এএনইউ মিউজিয়ামে পাণ্ডুলিপিটি প্রদর্শন করা হয়। এর আগে তেল আবিবে প্রদর্শিত হয় এটি।  সোথবির জুডাইকা বিশেষজ্ঞ শ্যারন লিবারম্যান মিন্টজ বলেছেন ৩৮ মিলিয়ন ডলারের মধ্যে নিলাম ঘরের ফি রয়েছে। হিব্রু বাইবেলের গভীর শক্তি, প্রভাব এবং তাৎপর্য প্রতিফলিত করে, যা মানবতার জন্যে অপরিহার্য স্তম্ভ।

 

গত মার্চের শেষ দিকে পূর্ণাঙ্গ হিব্রু বাইবেলটি বিক্রির আগে ইসরায়েলের রাজধানী তেল আবিরে প্রদর্শন করা হয়। ধারণা করা হচ্ছে ১১শ বছর আগে মিশর অথবা লিভেন্টের লেখকের মাধ্যমে এটি লেখা হয়েছিল।  ২৪ টি আলাদা আলাদা হিব্রু বাইবেলকে এখানে লিপিবদ্ধ করা হয়। শুধু তাই নয় এর ভাষা, ব্যাকরণ এবং উচ্চরণের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

এটি নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া পাণ্ডুলিপির একটি। ২০২১ সালে, মার্কিন সংবিধানের একটি বিরল অনুলিপি ৪৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়। লিওনার্দো দা ভিঞ্চির কোডেক্স লিসেস্টার ১৯৯৪ সালে ৩১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল, বা আজকের ডলারে প্রায় ৬০ মিলিয়ন ডলার। দুই বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের একটি সংস্করণ ৪৩.২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

হিব্রু বাইবেলে ২৪টি বই রয়েছে যা তিনটি ভাগে বিভক্ত: পেন্টাটিউচ, প্রফেটস এবং রাইটিংস। খ্রিস্টানরা একে ওল্ড টেস্টামেন্ট হিসাবে উল্লেখ করে। সথবি জানিয়েছে, কোডেক্স সাসুন ৯০০ বছর আগে কার্বন কপি ছিল। বর্তমানে এর ১২টি পৃষ্ঠা পাওয়া যাচ্ছে না।  এটি বিশ্বাস করা হয়ে থাকে যে, ৮৮০ সাল থেকে ৯৬০ সালের মধ্যে বাইবেলটিতে মনগড়া কিছু তথ্য যুক্ত যুক্ত করা হয়। ১৯২৯ সালে এই হিব্রু বাইবেলটি নাম পায় ডেভিড সলোমন সাসুনের নামে।  প্রাচীন পূর্ণাঙ্গ বাইবেল সবার জন্য উন্মক্ত করায় ১০ হাজার ইহুদি বাইবেলটি দেখতে আসে। সপ্তাহব্যাপী এর প্রদর্শনী হয়।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: