মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

থাইল্যান্ডে চলছে সংসদ নির্বাচন

থাইল্যান্ডে চলছে সংসদ নির্বাচন

আজ থাইল্যান্ডে চলছে সংসদ নির্বাচন। এই নির্বাচনে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে এগিয়ে রয়েছেন।  থাইল্যান্ডের জন্য এই নির্বাচনকে টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে সর্বশেষ সামরিক অভ্যুত্থানের নেতৃত্বদানকারী সেনাবাহিনীর জেনারেল প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা রোববারের এই নির্বাচনে আরেক দফায় ক্ষমতায় আসার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু তিনি দুই বিরোধী দলের শক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।

রোববারের এই নির্বাচনে থাইল্যান্ডের নেতৃস্থানীয় প্রধানমন্ত্রী পদপ্রার্থী পেতংতার্ন সিনাওয়াত্রা শক্ত অবস্থানে রয়েছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচনে হেভিওয়েট প্রার্থী হিসেবে বাবা থাকসিন সিনাওয়াত্রা এবং ফুফু ইংলাকের পর দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ক্ষমতায় ফিরে আসার আশা করছেন তিনি।

সংবাদমাধ্যম বলছে, থাইল্যান্ডে রোববার অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী প্রার্থী ও সিনেট সদস্যরা নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবেন। আগামী আগস্ট মাসে সেই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। থাইল্যান্ডের পার্লামেন্টের নিম্নকক্ষে আসন সংখ্যা ৫০০। এর মধ্যে ৪০০টিতে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হয়।

বাকি ১০০ আসনে জয়ী দলগুলো তাদের প্রাপ্ত আসন অনুযায়ী আসন পেয়ে থাকে। আর সিনেটের সদস্য সংখ্যা ২৫০। সামরিক বাহিনী তাদের নিয়োগ দিয়ে থাকে। নিম্নকক্ষে যে দলগুলোর অন্তত ২৫ আসন থাকবে তারা একজনকে প্রধানমন্ত্রী পদে মনোনীত করতে পারবে।

আগস্টের শুরুতে প্রধানমন্ত্রী নির্বাচন হতে পারে। নিম্নকক্ষের ৫০০ ও সিনেটের ২৫০ মিলে সাড়ে সাতশো ভোটের মধ্যে যে প্রার্থী ৩৭৬ ভোট পাবেন তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন।

থাইল্যান্ডে সাধারণত জোট সরকার গঠিত হয়ে থাকে। গত জোট সরকারে এক ডজনের বেশি দল ছিল। ফলে রোববারের নির্বাচনের পর জোট সরকার গঠন নিয়ে দীর্ঘ আলোচনা হতে পারে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: