বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

কোচিতে চালু হওয়া প্রথম ওয়াটার মেট্রোতে কী সুবিধা রয়েছে

কোচিতে চালু হওয়া প্রথম ওয়াটার মেট্রোতে কী সুবিধা রয়েছে

অবশেষে কোচিতে চালু হলো ওয়াটার মেট্রো। মঙ্গলবার এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়াও এদিন ৩২০০ কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ একাধিক প্রকল্পের উদ্বোধন করেন তিনি। কোচিন শিপইয়ার্ড লিমিটেডের অধীনে তৈরি ৮টি ব্যাটারি চালিত বৈদ্যুতিক হাইব্রিড বোট নিয়ে চালু হওয়া এটিই দেশের প্রথম ওয়াটার মেট্রো। কেরল সরকার এবং জার্মান কোম্পানি কেএফডব্লিউয়ের যৌথ উদ্যোগে এই প্রকল্প চালু হয়েছে।

যেসব সুবিধা রয়েছে ওয়াটার মেট্রোতে

কোচিতে ওয়াটার মেট্রো পরিবহণ ব্যবস্থাকে এক উন্নত জায়গায় নিয়ে গেছে। কোচি অনেক দ্বীপ দ্বারা বেষ্টিত, আর এ
ওয়াটার মেট্রো কোচির আশপাশের প্রায় ১০টি দ্বীপকে যোগাযোগ ব্যবস্থায় যুক্ত করবে। 

প্রথম পর্যায়ে এ সেবা হাইকোর্ট-ভাইপিন এবং ভিটিলা-কক্কনদ টার্মিনাল থেকে চালু হবে। এই মেট্রোর টিকিট শুরু হবে ২০ টাকা থেকে। ডিজিটালভাবেও এই টিকিট সংগ্রহ করা যাবে। কোচি ওয়ান অ্যাপ ব্যবহার করে এই টিকিট সংগ্রহ করা যাবে। এছাড়াও কোচি ওয়ান কার্ড ব্যবহার করে কোচি মেট্রো এবং ওয়াটার মেট্রোতে যাতায়াত করা যাবে।

এই মেট্রোর মাধ্যমে ১৫টি রুটে ৭৫ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করা যাবে। ওয়াটার মেট্রোর মাধ্যমে সস্তায় যাতায়াতের বন্দোবস্ত করা হলেও এতে আভিজাত্যের ছোঁয়া থাকবে। জলপথে মেট্রোয় প্রতিদিন ১০০ যাত্রী যাতায়াত করতে পারবেন।

সাপ্তাহিক পাসের জন্য যাত্রীদের খরচ হবে ১৮০ টাকা। প্রথমবার ওই পাস কেনার পর ১২ দিন তা বৈধ থাকবে। অন্যদিকে, মাসিক পাসের জন্য ৬০০ টাকা দিতে হবে। ৩০ দিন ধরে ওই পাসে ৫০টি ট্রিপে যাতায়াত করতে পারবেন মেট্রোযাত্রীরা। তিন মাসের জন্য পাস কিনতে হলে খরচ করতে হবে দেড় হাজার টাকা। তাতে ৯০ দিন ধরে দেড়শো ট্রিপের সুবিধা পাবেন তারা।

সরকারি কর্তারা জানিয়েছেন, কোচির জলপথে ৭৮টি বিদ্যুৎচালিত হাইব্রিড বোট চলবে। সে জন্য ৩৮টি টার্মিনাল তৈরি করা হয়েছে। তার মধ্যে কোচি শিপইয়ার্ডে তৈরি হয়েছে ২৩টি বোট। ব্যাটারিচালিত এই বোটগুলো ১৫ মিনিটে পুরোপুরি চার্জ করা যাবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: