শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

কোলেস্টেরল বেড়েছে? এড়িয়ে চলবেন যেসব খাবার

কোলেস্টেরল বেড়েছে? এড়িয়ে চলবেন যেসব খাবার

সংগৃহীত

জীবনযাপনে ব্যাপক অনিয়মের কারণেই মানুষের মধ্যে বাড়ছে হৃদরোগের ঝুঁকি। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। চিকিৎসকেরা জানাচ্ছেন, অতিরিক্ত ট্রান্স ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা অল্পবয়সীদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। এই ফ্যাট শরীরে জমাট বাঁধার কারণেই বড় ধরনের অসুখের ঝুঁকি বাড়ে।

মাংস কিংবা দুধে যে ট্রান্স ফ্যাট থাকে তা প্রাকৃতিক উপায়ে তৈরি হয়, এগুলো পর্যাপ্ত মাত্রায় খেলে শরীরের ততটাও ক্ষতি করে না। তবে প্রক্রিয়াজাত খাবারে রাসায়নিক ট্রান্স ফ্যাট থাকে, যা আদৌ স্বাস্থ্যকর নয়।

সাম্প্রতিক বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, যে অল্পবয়সীদের মধ্যে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ শরীরচর্চায় অনীহা ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি। গবেষণায় ধরা পড়েছে ডিমের কুসুম, কাজুবাদাম কিংবা ঘি খেয়ে কোলেস্টেরলের মাত্রা ততটাও বাড়ে না। অথচ ‘জাঙ্ক ফুড’ যেমন পিৎজা, পাস্তা, মোমো-জাতীয় খাবার দিনের পর দিন খেলে কোলেস্টেরল অনেকটাই বেড়ে যায়। এ ছাড়াও প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের কারণেও কোলেস্টেরলের মাত্রা বাড়ে। যে তেলে ভাজাপোড়া বানানো হয়, সে তেলের মান খারাপ হলে কিংবা একই তেলে বার বার ভাজাপোড়া তৈরি হলে তার প্রভাবও পড়ে শরীরের ওপর।

কোন কোন খাবার থেকে দূরে থাকবেন?

ফ্রেঞ্চ ফ্রাই, চিপ্‌স, কুকিজ, ফ্রায়েড চিকেন, নাগেট, পেস্ট্রি, ডোনাট, পাই-এসব খাবারে কমবেশি ট্রান্স ফ্যাট থাকে। শরীর ভালো রাখতে তাই এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়।

সূত্র: DHAKA POST

সর্বশেষ: