শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তরুণীদের দিকে ১৩ সেকেন্ডের বেশি তাকালেই জেল

তরুণীদের দিকে ১৩ সেকেন্ডের বেশি তাকালেই জেল

অফিসে কোনো নারীর আগমন হলেই হাঁ করে তার দিকে তাকিয়ে থাকেন কত ক্ষণ। বাস-ট্রামে কত সুন্দরী মেয়ের দিকে চোখ চলে যায় বেখেয়ালে, তার হিসাব থাকে না। কিন্তু এ বার থেকে মেয়েদের দিকে তাকানোর সময়ে নজর রাখতে হবে ঘড়িতেও!

ভাবছেন, এ আবার কেমন কথা?

সাবধান! কোনো মেয়ের দিকে এক নজরে নির্দিষ্ট সময়ের বেশি তাকিয়ে থাকলে হতে পারে কারাদণ্ডও। সম্প্রতি ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো (এনসিআইবি)-র এই ধরনের একটি টুইট সমাজমাধ্যমে বেশ নজর কেড়েছে।

এই এনসিআইবি একটি অসরকারি সংস্থা। এনসিআইবি-র টুইটে বলা হয়েছে, কোনো পুরুষ যদি কোনো পরিচিত বা অপরিচিত মেয়ের দিকে ইচ্ছাকৃত, অনিচ্ছাকৃত কিংবা মজার ছলে ১৪ সেকেন্ডের বেশি তাকিয়ে থাকেন, তবে তা ভারতীয় দণ্ডবিধির ২৯৪ এবং ৫০৯ ধারায় গর্হিত অপরাধ হিসাবে গণ্য হবে। এমনকি, সেই ব্যক্তির নারী নিগ্রহের দায়ে জেলও হতে পারে।

এনসিআইবি আরো জানিয়েছে, এ ক্ষেত্রে কোনো অভিযুক্ত যদি দোষী প্রমাণিত হন, তা হলে তার ৩ মাস থেকে ১ বছরের জেল হবে। তাকে জরিমানাও দিতে হতে পারে।

এনসিআইবি-র এই পোস্ট নিয়ে সমাজমাধ্যমে ব্যাপক চর্চা শুরু হয়ে গিয়েছে। নানা জনে নানা মন্তব্য করতে শুরু করেছেন। পোস্টটি ঘিরে হাস্যকর মিমও ঘুরছে ইন্টারনেটে। এক জন প্রশ্ন তুলেছেন, সামনের মানুষটি যে ১৪ সেকেন্ডের বেশি সময় ধরে তাকিয়ে আছেন, তা কীভাবে প্রমাণ করবেন নারীরা?

মেয়েদের জন্য একই রকম নিয়ম রয়েছে কিনা, তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। এক জন লিখেছেন, ‘মেয়েরাও যদি ১৪ সেকেন্ড ছেলেদের দিকে তাকিয়ে থাকেন, তার জন্য কোনো আইপিসি-র ধারা আছে?’ 

আর একজন আবার মজার ছলে বলেছেন, ‘১৩ সেকেন্ড মানেই তা হলে নিরাপদ!’ 

আর একজন লিখেছেন, ‘নারীদের সুরক্ষার বিষয়টি সর্বাধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত, সে বিষয়ে সন্দেহ নেই। তবে এই আইনের যেন অপব্যবহার না হয়, সে দিকেও নজর দিতে হবে।’

সূত্র: আনন্দবাজার

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই