মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফরিদপুরে কমলা চাষে সফল দুই বন্ধু!

ফরিদপুরে কমলা চাষে সফল দুই বন্ধু!

ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুরে কমলা চাষে সফল হয়েছেন দুই বন্ধু ইলিয়াস কাজী ও উজ্জ্বল কাজী। তাদের বাগানে প্রায় প্রতিটি গাছে থোকায় থোকায় ঝুলছে হলুদ রঙের কমলা। জাহানপুরে এই প্রথম বাণিজ্যিকভাবে বড় আকারে বাগান করে কমলা চাষে তাক লাগিয়েছেন তারা। তাদের বাগানটি দেখতে প্রতিদিন দূর-দূরান্ত মানুষ ভীড় জমাচ্ছেন।

জানা যায়, দুই বন্ধু ইলিয়াস কাজী ও উজ্জ্বল কাজী ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুর ইউনিয়নের টুংরাকান্দি গ্রামের বাসিন্দা। প্রায় ৫২ শতাংশ জমিতে দেড় শতাধিক গাছ রয়েছে। প্রতিটি গাছে প্রচুর কমলা ধরেছে। বাগান দেখতে আসা অনেকেই কমলা কিনে নিয়ে যাচ্ছেন। কেউ কমলা ছিড়ে খাচ্ছেন।

বাগান মালিক ইলিয়াস কাজী বলেন, আমি আর আমার বন্ধু উজ্জ্বল কাজী অনলাইনে কমলার চাষ দেখে বাগান করার উদ্যোগ নেই। গত ৩ বছর আগে চুয়াডাঙ্গা থেকে দেড় শতাধিত চারা সংগ্রহ করে ৫২ শতাংশ জমিতে রোপন করি। গাছের পরিচর্যার বিষয় অনলাইনেই দেখেছি। গত বছর কিছু গাছে ফুল ফল আসলেও তখন তা ঝড়ে পড়ে। আমরা হাল ছাড়িনি। েএখন প্রায় সব গাছেই প্রচুর পরিমানে কমলা এসেছে।

ইলিয়াস কাজীর স্ত্রী শাপলা বেগম বলেন, আমরা দিন রাত বাগানের পরিচর্যা করি। বাগানে ২ জাতের কমলা রয়েছে। একটি চায়না জাতের ও আরেকটি দার্জিলিং জাতের। বাগান থেকেই ১০০ টাকা কেজি দরে কমলা বিক্রি করতে পারছি। এখন পর্যন্ত বাগান থেকে ৫০ হাজার টাকার কমলা বিক্রি করেছি। গাছে যা কমলা আছে তা আরো ৫০ হাজার টাকার বিক্রি করতে পারবো। আশা করছি আগামী বছর এই বাগান থেকে ২-৩ লাখ টাকার কমলা বিক্রি করতে পারবো।

বাগান সম্পর্কে উজ্জ্বল কাজী বলেন, অনলাইনে কমলার চাষ দেখে আমরাও কমলা চাষের সিদ্ধান্ত নেই। আমি পুরোপুরি বাগনে সম্পৃক্ত না থাকতে পারলেও বিভিন্নভাবে তাদের সহায্য করি। বাগানটি ইলিয়ার ও তার স্ত্রী দেখাশোনা করেন।

ফরিদপুর শহর থেকে আসা দর্শনার্থী কামরুজ্জামান হীরা ও আকবর বিশ্বাস রাজুসহ আরো বেশ কয়েকজন বলেন, আমরা এই প্রথম এমন কমলা বাগান দেখলাম। এর আগে কখনো কমলার বাগান দেখিনি। বাগানের প্রায় প্রতিটি গাছেই কমলা ধরেছে। গাছের কমলা খেতে খুবই সুস্বাদু। আমরা গাছ থেকে কমলা ছিড়ে খেলাম। আমরা ১০০ টাকা কেজি দরে কয়েক কেজি কমলা কিনে নিয়েছি। আমরা বাগান মালিক থেকে পরামর্শ নিয়েছি। অল্প পরিসরে বাগান করতে আগ্রহী হচ্ছি।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জিয়াউল হক বলেন, ফরিদপুর জেলার মাটি ও আবহাওয়া কমলা চাষের জন্য উপযোগী। আমরা দুই তরুণের কমলার চাষে সফলতার কথা শুনেছি। আমরা তাদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগীতা করবো।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই